শিশুদের পানীয়, কোনটা বেশি উপকারী!

সকল প্রকার পানীয় বাচ্চাদের উপযোগী নয়। নিচের তালিকা ব্যখ্যা করবে আপনি বাচ্চাকে কখন কি দিবেন-

বুকের দুধ: দুধে আয়রন ও অন্যান্য ভিটামিন আপনার বাচ্চার জন্য পর্যাপ্ত পরিমানে থাকে না, তাই বয়স ১ বছরের নিচে এমন বাচ্চাদের এটা না দেওয়াই উচিত। বাচ্চার জন্যে অন্যান্য খাবার তৈরিতে গরুর দুধ ব্যবহার করতে পারেন। বাচ্চার বয়স ২ বছর হলে এবং যদি তার ভিন্ন স্বাদের খাবারের প্রতি আগ্রহ থাকে তবে আধা ক্রীমজাতীয় দুধ দিতে পারেন। ৫ বছরের নিচে বাচ্চাদের প্যাকেটজাত দুধ উপযুক্ত নয়। ১ বছর বয়স থেকে বাচ্চার জন্যে রান্না করা খাবারে কম চর্বিযুক্ত দুধ ব্যবহার করতে পারেন।

ছাগল ও ভেড়ার দুধ এবং যবের তৈরী পানীয়: ১ বছরের নিচের বাচ্চাদের জন্য উপযুক্ত নয় কারন এতে বাচ্চাদের প্রয়োজনীয় আয়রন ও ভিটামিন থাকে না। এই পানীয় পাস্তুরিত করে ১ বছরের বেশী বাচ্চাদের দেয়া যেতে পারে।

চালের দুধ: ৫ বছরের নিচের বাচ্চাদের চালের দুধ দেওয়া যাবে না, কারন এতে আর্সেনিক থাকে। যদি বাচ্চা চালের দুধ ইতোমধ্যে খেয়েই থাকে, তবে দুশ্চিন্তার কিছু নেই। এটা এখনই কোন ক্ষতি করবে না। কিন্তু ভবিষ্যতে এই জাতীয় পানীয় দেয়া যাবে না।

রাতে ঘুমাতে যাবার আগের দুধ: রাতে ঘুমাতে যাবার আগে খাওয়ার জন্য বিশেষ ভাবে তৈরি কিছু কৌটার দুধ পাওয়া যায়। বলা হয়ে থাকে এগুলো বাচ্চার ভাল ঘুমে সহায়তা করে। ৬ মাসের নিচের বাচ্চাদের উপযোগী নয়। ৬ মাসের পর থেকে দিতে পারেন। না দিলেও সমস্যা নেই, কারন এতে স্বাস্থ্যগত কোন সুবিধা পাওয়া যায় এমন কোন প্রমান নেই।

পানি: শুধুমাত্র বুকের দুধ খাওয়া বাচ্চাদের পানির দরকার নেই, যতক্ষন না তারা ভারী ও শক্ত খাবার খাওয়া শুরু করছে। যারা বোতলে খায় শুধুমাত্র গরমকালে তাদের অল্প পরিমাণ পানির দরকার হতে পারে। ৬ মাসের নিচের বাচ্চাদের সব ধরনের পানি এমনকি বোতলজাত পানিও ভালভাবে সেদ্ধ করার পর ঠান্ডা করে খাওয়ানো উচিত। সব বয়সী বাচ্চাদেরই পানি সেদ্ধ করে খাওয়ানো উচিত। যদি বোতলের পানি খাওয়ান তাহলে লেবেলে দেখে নিবেন যে তা শিশুদের খাওয়ানোর উপযুক্ত কি না কিংবা যেটায় ২০০মিগ্রা এর কম সোডিয়াম রয়েছে সেই পানি খাওয়াবেন।

ফলের জুস: ফলের জুস যেমন টোম্যাটো, আংগুর বা কমলার জুসে প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকে। এতে প্রাকৃতিক চিনি ও এসিড থাকে যা দাতের ক্ষয় করে। ৬ মাসের নিচের বাচ্চাদের তাই ফলের জুস দেওয়া উচিত না। ভিটামিন সি আপনার শিশুর দেহের আয়রন শোষন করতে সাহায্য করে। আপনার বাচ্চা যদি শুধু সবজি খায় তাহলে তাকে খাবারের সাথে পাতলা করা ফলের জুস দিতে পারেন (১ ভাগ জুসের সাথে ১০ ভাগ পানি মিশিয়ে)। তবে এক্ষেত্রে, বাচ্চার ৬ মাস পূর্ণ হতে হবে (খাবারের সময় অন্যান্য খাবারের সাথে দিবেন। এটি দাতের ক্ষয় রোধ করবে)

স্কোয়াশ, সুগন্ধী দুধ, ফলের জুস, কোমল পানীয় এগুলোতে চিনি থাকে যা দাঁতের ক্ষয় করে এমনকি তা পাতলা করে দিলেও। এগুলো ছোট বাচ্চাদের জন্যে মোটেও উপযোগী নয়। আরকটু বেশী বয়েসী বাচ্চাদের এবং হামাগুড়ি দেওয়া শিখেছে এমন বাচ্চাদের ক্ষেত্রে এসব পানীয় ক্ষুধা মন্দা বা অপর্যাপ্ত ওজন বৃদ্ধির কারণ হতে পারে। হামাগুড়ি দেওয়া শিখেছে এমন বাচ্চাদের ক্ষেত্রে এসব পানীয় ডায়রিয়াও করতে পারে। এমনকি কৃত্তিম চিনিযুক্ত খাবার বাচ্চাকে পরবর্তীতে মিষ্টি জাতীয় খাবারের প্রতি অতিরিক্ত উৎসাহিত করতে পারে। যদি বাচ্চাকে স্কোয়াশ,সুগন্ধি দুধ,বা জুস দিতে চান, তাহলে তা বাচ্চাকে খাবার খাওয়ানোর সময় অন্যান্য খাবারের সাথে দিন, পানি মিশিয়ে পাতলা করে দিন এবং বোতলের বদলে কাপে করে দিন।

কোমল পানীয়তে অম্ল থাকে, যা বাচ্চার দাতের এনামেলকে নষ্ট করে। তাই, শিশু এবং হামাগুড়ি দেওয়া শিখেছে এমন বাচ্চাদেরকে এগুলো দেয়া উচিত নয়। ডায়েট বা কম চিনিযুক্ত পানীয়ও শিশুদের এবং হামাগুড়ি দেওয়া শিখেছে এমন বাচ্চাদের জন্যে উপযুক্ত নয়। যদি আপনি আপনার বাচ্চাকে স্যাকারিনযুক্ত ঘন পানীয় দিতে চান তবে তা ভালভাবে পানির সাথে মিশিয়ে পাতলা করে দিন (কমপক্ষে ১০ ভাগ পানির সাথে ১ভাগ মিষ্টিজাতীয় পানীয় – এই অনুপাতে)

গরম পানীয়: শিশু এবং ছোট বাচ্চাদের জন্য চা বা কফি উপযুক্ত নয়। খাবারের সাথে খাওয়ানো হলে এটি আয়রনের শোষন কমিয়ে দেয়। এর সাথে চিনি মেশানো হলে তা দাতের ক্ষয় করতে পারে।

টি/আ

CLTD: Womenscorner

Sharing is caring!

Comments are closed.