শিশুদের বিছানায় প্রস্রাব কোন রোগ নয়

শিশুদের বিছানায় প্রস্রাব করা সমস্যাটা কোন রোগ নয় বরং এটি খুব স্বাভাবিক ঘটনা। সাধারণত শিশুর জন্মের পর দুই – তিনবছর পর্যন্ত ঘুমের ঘোরে বিছানায় প্রস্রাব করে থাকে। আড়াই বছর বয়সেও শিশুদের স্নায়ুতন্ত্রের পরিপক্কতা আসে না তাই তিন বছর পর্যন্ত বিছানায় প্রস্রাব করা সমস্যাটা রোগ হিসেবে বিবেচিত নয়। তবে চিকিৎসকদের মতে, দশ ভাগ শিশুর মুত্রথলির নিয়ন্ত্রণ দেরিতে হয় বলে এই সমস্যা দেখা দেয়। তবে ঘুমের মধ্যে প্রস্রাব করানো না হলে এ সমস্যা হতে পারে।

– প্রস্রাব প্রণালীতে যদি কোন দীর্ঘমেয়াদি ইনফেকশন থেকে থাকে তাহলে এ সমস্যা হতে পারে। তবে ছেলেদের চেয়ে মেয়েদের এই সমস্যা বেশি দেখা যায়।

– মূত্র সংবহনতন্ত্র গঠনে কোন সমস্যা হলেও শিশুর এমন সমস্যা দেখা যায়।

– কিডনি ফেইলিউর, হার্ট ফেইলিউরের ঔষধ খাওয়ার সময়ও শিশুর এমন সমস্যা দেখা দেয়। এ সময় শিশুরা বিছানায় প্রস্রাব করতে পারে।

– শিশুর বিছানায় প্রস্রাব করা সমস্যাটা অতিরিক্ত হলে অবশ্যই ডাক্তারের কাছে যাওয়া উচিত। এবং এ সম্পর্কে যথাযথ ধারণা বাবা মায়ের থাকা প্রয়োজনীয়।

– শোয়ার আগে শিশুকে প্রস্রাব করিয়ে শোয়াতে হবে এবং সম্ভব হলে মাঝরাতে একবার প্রস্রাব করানো উচিত।

– সল্প বা দীর্ঘমেয়াদি অ্যান্টিবায়োটিক ব্যবহার করা যেতে পারে প্রস্রাবের ইনফেকশন হলে। শিশুকে নিয়ে ডাক্তারের কাছে যাওয়া প্রয়োজন এবং ডাক্তারের পরামর্শ অনুযায়ী চলতে হবে। এতে করে খুব সহজেই শিশু এই সমস্যা থেকে মুক্তি পাবে।

কেএস/

CLTD: Womenscorner

Sharing is caring!

Comments are closed.