শিশুদের পড়ায় মনোযোগ বাড়ানোর উপায়

শিশুর ভালো রেজাল্টের জন্য বাবা মা কতো চেষ্টাই না করেন। কিন্তু কিছুতেই শিশুকে পড়াশোনায় মনোযোগী করে তুলতে পারেন। তাই আসুন জেনে নেই এমন কিছু উপায়, যাতে সহজেই শিশুকে পড়ায় মনোযোগী করা যায়

১. আপনার শিশুর সবচেয়ে আনন্দের বিষয় কি, সেটা জানার চেষ্টা করুন। অনেক শিশু পড়ার পাশাপাশি নাচ, গান কিংবা খেলতে আনন্দ পায়। যে শিশু যে বিষয়ে আনন্দ পায় তাকে সেই বিষয়ের মাধ্যমেই পড়াশোনার চেষ্টা করালে তাতে মনোযোগ বাড়বে। আপনার শিশু পড়ায় মনোযোগী হয়ে উঠবে।

২. শুধু পাঠ্যবইয়ে শিশুকে আটকে রাখবেন না। আপনার শিশু প্রতিদিন নতুন কি শিখলো তা বিস্তারিত জানার চেষ্টা করুন। এ বিষয়ে আপনার জ্ঞান থাকলে তাও জানান। এতে আপনার শিশু পড়ায় মনোযোগী হয়ে উঠবে।

৩. ইউটিউবে বিনোদনের পাশাপাশি বিভিন্ন শিক্ষামূলক ভিডিও পাওয়া যায়। সেগুলো শিশুকে নিয়ে দেখতে পারেন। এতে আনন্দের মাধ্যমে শিশু অনেককিছু শিখতে পারবে।

৪. শুধু সন্তানকে শিক্ষা দিলেই হবে না, সন্তানকে শিক্ষা দেওয়ার পাশাপাশি আপনিও শিখুন। এতে শিশুর পড়াশোনায় মনোযোগ বাড়বে।

৫. আপনার সন্তানকে শিক্ষার জন্য শুধু বই না পড়িয়ে বিভিন্ন মাধ্যমে শেখান। এতে একঘেয়েমি কেটে যাবে এবং পড়ায় মনোযোগ বাড়বে।

৬. শিশুর পড়াশোনার জন্য এমন স্থান বাছুন যেখানে পড়ার পরিবেশ নষ্ট করার জন্য টিভি কিংবা রেডিওর শব্দ নেই।

৭. প্রশংসা এবং উৎসাহ পেলে শিশুদের পড়াশোনায় মনোযোগ কয়েকগুণ বেড়ে যায়। তাই শিশুকে উৎসাহ দিতে ভুলবেন না।

৮. পড়াশোনায় যখন শিশু ব্যস্ত তখন অন্য বিষয় ছাড় দিন। শিশুকে বোঝান পরীক্ষা সারাবছর থাকবে না।

৯. শিশুকে পড়াশোনার জন্য সময় ভাগ করে দিন। এতে শিশু রুটিন মেনে চলার চেষ্টা করবে এবং পড়ায় মনোযোগী হয়ে উঠবে।

১০. প্রতিনিয়ত শিশুর অগ্রগতির ব্যাপারে খেয়াল রাখুন। কোন কারণে শিশু পিছিয়ে পড়লে তা পূরণ করা বেশ কঠিন হবে। তাই প্রতিদিন শিশুর অগ্রগতির দিকে খেয়াল করুন।

কে/এস

CLTD: Womenscorner

Sharing is caring!

Comments are closed.