বাচ্চাকে মুরগির কলিজা খাওয়ানো কতটুকু স্বাস্থ্যসম্মত?

কলিজা বাচ্চার জন্য উপকারী বিধায় বেশিরভাগ মায়েরাই বাচ্চাকে কলিজা খাইয়ে থাকেন কিন্তু বর্তমানে কলিজা খাওয়ানো আর বিষের বোতল খাওয়ানো একই সমান হয়ে গিয়েছে। কলিজা হলো দেহের শোধনাগার। তাই কলিজা মরগীকে বাঁচানোর জন্য বেশিরভাগ ক্রোমিয়াম সংগ্রহ করে নিজের মধ্যে জমিয়ে রাখে।

সাম্প্রতিককালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের এক রসায়ন বিবাগের শিক্ষক ড. আবুল হোসেনের গবেষণায় দেখা গিয়েছে মুরগির দেহের মধ্যে কলিজাতে ৬১২ মাইক্রোগ্রাম ক্রোমিয়াম জমে (যেখানে ক্রোমিয়াম খাওয়ার নিরাপদ মাত্রা হলে ৩৫ মাইক্রোগ্রাম)। তবে খাওয়াতে চাইলে একদম ঘরে পালন করা মরগী অথবা গরু বা খাসীর কলিজা খাওয়ানো উচিত। আর স্যুপ খাওয়াতে চাইলে, বাচ্চা মুরগির খাওয়ানো উচিত, কারণ তাতে ক্রোমিয়াম কম জমা থাকে।

ক্রোমিয়ামের ধারণাটা নতুন, তাই এটা নিয়ে কেউ ভাবেনা কিন্তু এটা আপনার বাচ্চার জন্য ক্ষতিকর। আপনাকে যদি ১গ্লাস পানি দিয়ে বলা হয় এতে আর্সেনিক আছে, অথবা ফল দিয়ে বলা হয় এটা এই মাত্র ফরমালিনে চুবিয়ে আনা হয়েছে।

আপনি কি বাচ্চাকে খাওয়াবেন? খাওয়াবেন না, তাইতো। কারণ ফরমালিন আর আর্সেনিক সম্পর্কে আমরা ছোটবেলা থেকে শুনে এসেছি এবং জানি। তাই ঘরে ঘরে রোগাক্রান্ত মানুষ দেখার আগেই আমাদের ক্রোমিয়াম সম্পর্কে সচেতন হওয়া উচিত।

CLTD: Womenscorner

Sharing is caring!

Comments are closed.