আপনার সন্তানকে মানুষ করতে কাজগুলি করুন

সন্তানের সাফল্যই বাবা-মায়ের সবচেয়ে বড় আনন্দের বিষয়। সন্তানকে সেভাবেই মানুষ করতে হয়, যাতে সে সফল হবেই। সন্তানের সাফল্যের জন্য বাবা-মায়ের এই কাজগুলো অবশ্যই করা দরকার।

মূল্যবোধের শিক্ষা: টাকা পয়সা, নাম, যশ, খ্যাতিকে বেশিরভাগ ক্ষেত্রে আমরা জীবনের সফলতা ভাবি। এগুলো জীবনের সফলতা ঠিক কিন্তু জীবনের সবচেয়ে বড় সফলতা হচ্ছে, ভালো মানুষ হয়ে ওঠা। পরিবারই একটা শিশুর সবচেয়ে বড় শিক্ষক। সন্তানের সাফল্যের জন্য এই কাজগুলো অবশ্যই করুন।

সন্তানের রোল মডেল বা আদর্শ হওয়া: জীবনে যারা সফল হয়েছে তারা কোন না কোন সময়ে কারও না কারও দ্বারা অনুপ্রাণিত হয়েছেন। সন্তানের জন্য সবচেয়ে বড় রোল মডেল তার বাবা-মা। সন্তানের সামনে নিজেদেরকে রোল মডেল হিসেবে তৈরি করে উপস্থাপন করতে হবে।

বাড়ির ছোট ছোট কাজ করতে দেওয়া: সন্তানকে ৫ বছরের পর থেকেই বাড়ির ছোট ছোট দায়িত্ব দিতে হবে। এর মাধ্যমে তার দায়িত্ব বোধ গড়ে উঠবে। এই দায়িত্ববোধের জ্ঞান তাকে জীবনের নানা ক্ষেত্রে সফল হতে সাহায্য করবে। খেলনা গুছিয়ে রাখা, পড়ার টেবিল পরিষ্কার রাখা, জুতার ফিতা বাঁধতে শেখা, এইসব ছোট ছোট কাজগুলো সন্তানকে একাই করতে দিন।

কম মানসিক চাপ: কোনো কিছুই যেন সন্তানের মানসিক চাপের কারণ না হয়। পড়াশোনা নিয়ে কখনওই সন্তানকে চাপ দেবেন না। আপনাদের মধ্যে দাম্পত্য কলহ থাকলে, তার প্রভাব যেন কোনোভাবেই সন্তানের উপর না পরে। সন্তানকে ভারমুক্ত রাখুন, সবসময়ই তার সঙ্গে ইতিবাচক কথা বলুন।

জীবনে সফল হতে হলে লক্ষ থাকতে হয় সেই সঙ্গে থাকতে হয় সাধনা আর উচ্চাকাঙ্ক্ষা। সন্তানকে তার লক্ষ্য স্থির করতে সাহায্য করুন কিন্তু কখনোই নিজের ইচ্ছা তার ওপর চাপিয়ে দেবেন না। ছোট থেকেই লক্ষ্য স্থির করে সাফল্যকে ছোঁয়ার চেষ্টা করতে হবে।

পুষ্টি জ্ঞান সম্পর্কে ধারণা: সন্তানদের সুন্দর জীবন ও সাফল্য এর জন্য ছোট থেকেই তার শরীর ও মস্তিষ্কের বিকাশের দিকে খেয়াল রাখতে হবে। সন্তানকে সুষম খাবার দিন।

সন্তানের সঙ্গে সুসম্পর্ক: সন্তানের সঙ্গে ভালো সম্পর্ক রাখুন। তাদের সঙ্গে মন খুলে মেলামেশা করুন। সন্তানের সুস্থ সুন্দর বিকাশের জন্য মা-বাবার সঙ্গে বন্ধনটা থাকতে হবে মজবুত। 

CLTD: Womenscorner

Sharing is caring!

Comments are closed.