ক্যারিয়ার গড়তে সন্তানকে যেভাবে সাহায্য করবেন

ক্যারিয়ার কেমন হবে, কোন পেশায় জড়াবে আপনার সন্তান, তা সে নিজেই পছন্দ করতে স্বাচ্ছন্দ্যবোধ করে। এক্ষেত্রে সন্তানের ইচ্ছাকে প্রাধান্য দেওয়া টা ভীষণ জরুরী। সন্তানকে উৎসাহ দেওয়া, ইচ্ছাশক্তির মাধ্যমে পাহাড় ও অতিক্রম করা যায় সেটা তাকে বুঝানোর দায়িত্ব আপনারই।

আপনার স্বপ্ন সন্তানের উপর চাপিয়ে দেবেন না: আপনার সন্তান স্বতন্ত্র এক মানুষ। তাই তার নিজের বিবেচনাবোধের মাধ্যমে নিজের ইচ্ছায় তাকে ক্যারিয়ার বা পেশা বেছে নেয়ার সুযোগ দিন। এটা ঠিক যে বাবা মা হিসেবে সন্তানকে সঠিক ক্যারিয়ার বেছে নেওয়ার পথ দেখানো আপনার দায়িত্ব।

সন্তান যেন তার আগ্রহ উপলব্ধি করতে পারে: অনেক সময় সন্তানের মানসিক ও শারীরিক সক্ষমতা সাথে তার পছন্দের ক্যারিয়ার খাপ না ও খেতে পারে। সে ক্ষেত্রে তার ক্যারিয়ার কে বাতিল করে দেওয়ার সিদ্ধান্ত আপনার না নেওয়াই ভালো। তাকে নিজের শক্তি, সীমাবদ্ধতা বোঝার সুযোগ দিন। কোন কাজে তার আগ্রহ বেশি তা উপলব্ধি করার সুযোগ দিন তাকে।

ক্যারিয়ার কাউন্সিলর বা মেন্টরের পরামর্শ নিতে বলুন: হয়তো সন্তানের জন্য কোন পেশাটা উত্তম হবে তা আপনিও বুঝে উঠতে পারছেন না। এক্ষেত্রে তাকে একজন ক্যারিয়ার কাউন্সিলর বা মেন্টরের দিক-নির্দেশনা দেওয়ার পরামর্শ দিন।

সন্তানকে বিভিন্ন কাজে যুক্ত করুন: আর্ট হোক বা পরিবেশ, ভ্রমন হোক বা বিজ্ঞান, সব বিষয়ে যেন আপনার সন্তান জেনেবুঝে সম্ভাবনা নিয়ে বেড়ে উঠে সেই সুযোগ করে দিন তাকে। সেইসব এর মাঝে কোন বিষয়ে সে বেশি আগ্রহী তা বুঝতে চেষ্টা করুন। ওই বিষয়ে তারা আরো জানান, জ্ঞান আহরণ ও দক্ষ হয়ে ওঠার সুযোগ করে দিন।

উদাহরণ তৈরি করুন: সন্তানদের উপর বাবা-মায়ের আয় সবচেয়ে বেশি প্রভাব বিস্তার করে। তাই আপনি কোন পেশা ভালোবেসে বেছে নিচ্ছেন, তাতে কতটা আগ্রহ, অনুরাগ প্রকাশ করছেন এসব কিছু সন্তান আপনাকে দেখে শিখবে।

ধৈর্য ধরুন: পেশার ক্ষেত্রে ছাড়াও সব ক্ষেত্রে ধৈর্য ধারণ করুন। সন্তানকে বুঝতে দিন ক্যারিয়ারও জীবনের চলার পথে ধৈর্য কতটা গুরুত্বপূর্ণ। পেশাগত ও ব্যক্তিগত জীবনে সাফল্য পেতে হলে সুযোগ সব সময় আসবে, এই শিক্ষাটা দিন সন্তানকে।

CLTD: Womenscorner

Sharing is caring!

Comments are closed.