শিশুর যেসব আচরণে সাবধান হতে হবে আপনাকে!

প্রায় শিশুরই অনেক ধরনের বায়না থাকে। আর তা না পেলেই মন খারাপ। সেটি ভাঙাতে সে যখন যা বায়না করছে, তখনই তা হাতে তুলে দিচ্ছেন। দিনের পর দিন এই অভ্যাস তৈরি হলে আপনার সন্তান আপনার না থাকার সুযোগ নিয়ে, বাড়ির অন্যান্য সদস্যের কাছেও এরকম ভাবে জিনিস পাওয়ার প্রত্যাশা করছে। না পেলে প্রথমে কান্নাকাটি, তারপর রাগ জেদ এবং শেষমেষ বাড়ির সব সদস্যকে কটু কথা বলতেও বাকি রাখছে না। দীর্ঘদিন এমন চলতে থাকলে পরিস্থিতি আপনার হাতের বাইরে যেতে বাধ্য। সন্তানের আচরণে এমন কী কী অসংগতি দেখলে এখন থেকে সাবধান হবেন। জেনে নিন…

– আপনার চোখের আড়ালে সন্তান যদি বাড়ির বড়দের কটু কথা বলে, তাদের সঙ্গে দুর্ব্যবহার করে, তাহলে এখনি সাবধান হয়ে যান। সকলের সামনে গায়ে হাত না তুলে আড়ালে ডেকে বোঝান।

– প্রতিদিন আমাদের বাড়িতে বাসন ধোয়া, ঘর মোছা, জামা কাপড় পরিষ্কার মত কাজ যারা করে থাকেন তারাও যে আমাদের মত সাধারন মানুষ এই শিক্ষা ছোট থেকেই দিতে হবে।

– প্রত্যেক বাবা-মা চান তাদের সন্তানের যেন কোন অভাব না থাকে। তাই বলে বায়না ধরলে বা প্রয়োজন না থাকলেও জিনিস কিনে দেওয়ার মতো অভ্যাস থাকলে আপনার সন্তান কিন্তু জিনিসের গুরুত্ব বুঝবে না।

– আপনার সন্তান যদি কথায় কথায় মিথ্যা কথা বলে তাহলে এখন থেকেই সাবধান করুন। খেলতে খেলতে বন্ধুর নামে দোষ দেওয়া থেকে এই অভ্যাস শুরু হয়। কিন্তু পরবর্তীকালে এই অভ্যাসই বৃহৎ আকার ধারণ করে

CLTD: womenscorner

Sharing is caring!

Comments are closed.