আপনার বাচ্চার ঘরে কখনোই এই জিনিসগুলো রাখবেন না

শিশুর ঘর ঠিক ভাবে সাজানো জরুরি। না হলে অন্য কারোর অসাবধানতায় শিশুটি শারীরিক ভাবে আঘাত পেতে পারে। শিশুর ঘরে কোন জিনিসগুলো রাখবেন না তা দেখে নিন।

খুব আওয়াজ হয় এই ধরনের খেলনা প্রায় সব বাচ্চাদের রয়েছে। এই খেলনা গুলো দেখিয়ে বাচ্চাদের মনোযোগ আকর্ষণ করা হয়। কিন্তু শিশু বিশেষজ্ঞরা বলছেন যে এই ধরনের জোরে আওয়াজ করা খেলনা শিশুর পক্ষে অত্যন্ত ক্ষতিকর। এগুলি শিশুর শ্রবণ ক্ষমতা ক্ষতি করতে পারে। তাই শিশুর ঘরে এগুলো রাখবেন না।

দেওয়ালের সঙ্গে আটকানো নয় এমন কোন আসবাব শিশুর ঘরে রাখবেন না। বিশেষজ্ঞদের মত অনুযায়ী দেয়ালের সঙ্গে আটকানো নয় এমন কোন খাট, চেয়ার বা টেবিল শিশুর ঘরে রাখা যাবে না।

শিশু এগুলো ধরে উঠতে গেলে কোন ভাবে এগুলো তার ওপর পড়ে গেলে সে আঘাত পেতে পারে। আয়না, কাচের অন্য কোন জিনিস পত্র বা ভঙ্গুর যেকোনো জিনিস পত্র শিশুর ঘর থেকে দূরে রাখুন।

বাচ্চা যখন প্রথম প্রথম হাঁটতে শেখে, সে সময় প্রায় সবাইকেই ওয়াকার কিনে দেওয়া হয়। কিন্তু শিশুর ঘরে ওয়াকার রাখতে বারণ করছেন বিশেষজ্ঞরা। ওয়াকারে ভর দিয়ে চলাফেরা করতে গিয়ে আঘাত পেতে পারে শিশুটি।

সঙ্গে যখন কেউ বড় থাকবে তখন শিশুকে ওয়াকারে হাঁটতে দিন।

শিশুর ঘরে কোন মতেই টিভি রাখবেন না। তাহলে ছোট থেকেই তার টিভির নেশা ধরে যাবে। ঘরে টেলিভিশন সেট থাকলে বেশি সময় ধরে শিশুটি টিভি দেখবে। যা তাঁর চোখ এবং স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। তাই বসার ঘরে টিভি রাখতে পারেন, শিশুর ঘরে টিভি কখনোই রাখবেন না।

cl: womenscorner

Sharing is caring!

Comments are closed.

error: Content is protected !!