আপনার বাড়ন্ত শিশুর জন্য ৬টি প্রোটিন সমৃদ্ধ সবজি

আমাদের শরীরে পুষ্টির একটি অন্যতম উপাদান প্রোটিন। শুধু মাছ, মাংস বা ডিমেই নয়, নির্দিষ্ট কিছু সবজি থেকেও আপনি বা আপনার বাচ্চা এই প্রোটিন পেতে পারেন যথেষ্ট পরিমাণে। বয়স ১ বছর হলেই বাচ্চাকে বিভিন্ন সবজি খাওয়ানো শেখান। জেনে নিন প্রোটিন সমৃদ্ধ সবজি সম্পর্কে বিস্তারিত..

১. ব্রকলি

এখন শীতকালে আমাদের দেশের জনপ্রিয় একটি সবজি ব্রকলি। এতে পর্যাপ্ত পরিমাণ প্রোটিন থাকে। অন্যান্য সবজির তুলনায় ব্রকলি দেখতে বেশ আকর্ষণীয় হওয়ায় আপনার বাচ্চা খুব সহজেই মুখে নেবে এটি।

২. মাশরুম

এক কাপ মাশরুমে প্রায় ৩ গ্রাম প্রোটিন থাকে। মাশরুম দিয়ে বাচ্চার জন্য তৈরি করুন বিভিন্ন রকম আইটেম। মাশরুমের স্যুপ বাচ্চারা বেশি পছন্দ করে।

৩. আলু

সবাই ভাবেন আলু মানেই তো কার্বোহাইড্রেট। কিন্তু জানেন, খোসাসমেত একটা মাঝারি সাইজের আলুতে প্রায় ৪ গ্রাম প্রোটিন থাকে? সেদ্ধ আলু ম্যাশ করে বা আলু বেক করে বাচ্চাকে খাওয়ান।

৪. মটরশুঁটি

এক কাপ মটরশুঁটিতে প্রায় ৭ গ্রাম প্রোটিন থাকে। তাই বাচ্চার খিচুড়িতে বা অন্য খাবার রান্নার সময় মটরশুঁটি মিশিয়ে দিন। সেদ্ধ করে ম্যাশ করেও দিতে পারেন।

৫. ঢেঁড়স

অনেকেই ঢেঁড়স পছন্দ করেন না এর পিচ্ছিলতার জন্য। কিন্তু আপনার বাচ্চার জন্য ঢেঁড়স খুবই উপকারী একটি সবজি। সেদ্ধ ঢেঁড়স রাখুন বাবুর পাতে। হজমেও বেশ সহায়তা করবে এটি।

৬. ভুট্টা

ভুট্টা প্রোটিনের আরেকটি ভালো উৎস। একটি মাঝারি সাইজের ভুট্টায় প্রায় ৫গ্রাম প্রোটিন থাকে। তাই বাচ্চার খাবার তালিকায় রাখুন ভুট্টার বিভিন্ন পদ।

cl: womenscorner

Sharing is caring!

Comments are closed.

error: Content is protected !!