প্লাস্টিকের ফিডার শিশুর জন্য কতটা ক্ষতিকর এবং কেন? এর বিকল্প হিসেবে কি ধরণের ফিডার ব্যবহার করা যেতে পারে?

আগে শুধু কাচের বোতলে শিশুদের দুধ খাওয়ানো হতো। তবে এখন বিভিন্ন ধরনের প্লাস্টিকের বোতল বাজারে পাওয়া যায়। প্লাস্টিকের বোতল হালকা এবং বহন করতেও সুবিধাজনক। কাচের বোতল বেশ ভারি এবং হঠাৎ হাত থেকে পড়ে ভেঙে যেতে পারে। ব্যবহারের দিক থেকে প্লাস্টিকের বোতলই মায়েদের পছন্দের।

কিন্তু প্লাস্টিকের বোতল শিশুর জন্য মোটেও নিরাপদ নয়। কারণ প্লাস্টিকের বোতল তৈরি হয় বিসফেনল এ নামের বিষাক্ত রাসায়নিক দ্রব্য দিয়ে। এটি মস্তিষ্কে ক্ষতি করতে পারে, বয়ঃসন্ধিকালকে ত্বরান্বিত, এমনকি প্রজননস্বাস্থ্যকেও প্রভাবিত করতে পারে। যখন প্লাস্টিকের বোতলে কোনো গরম দুধ ঢোকানো হয়, তখন বিসফেনল এ গলে দুধের সঙ্গে মিশে যায়। তাই ওই দুধ খাওয়ালে একপর্যায়ে তা শিশুর জন্য স্বাস্থ্যঝুঁকির কারণ হতে পারে।

অন্যদিকে কাচের বোতলের মধ্যে বিসফেনল এ’র মতো কোনো রাসায়নিক বস্তু থাকে না। এ কারণে এটি শিশুর জন্য নিরাপদ। তাই শিশুদের জন্য বিকল্প ফিডার হিসেবে কাচের বোতল ব্যবহার করতে পারেন কাচের বোতল ব্যবহারে সুবিধা: কাঁচের বোতলের মধ্যে বিসফেনল এ-এর মতো কোনো রাসায়নিক বস্তু থাকে না। কোনো ধরনের পেট্রোলিয়াম উপাদানও বোতল তৈরির সময় ব্যবহার করা হয় না। যখন এটার মধ্যে কোনো গরম বস্তু রাখা হয়, কোনো ধরনের বাজে পদার্থ বা ক্ষতিকারক পদার্থ নির্গত হয় না।

এটি জীবাণুমুক্ত করা সহজ এবং আকৃতিরও কোনো পরিবর্তন হয় না। তাই এটি শিশুর জন্য নিরাপদ। এটি দুধকে অনেকক্ষণ গরম রাখে এবং পরিবেশবান্ধব। তবে অসাবধানতার কারণে কাচের বোতল ভেঙে গিয়ে শিশু আহত হতে পারে। এ জন্য কাচের বোতল সতর্কভাবে ব্যবহার করা জরুরি।
cl-beshto

Sharing is caring!

Comments are closed.