স্কুলে ভর্তির আগেই শিশুর চোখ পরীক্ষা করান! বিস্তারিত দেখুন! ডা. নাফিস আহম্মেদ চৌধুরী।

স্কুলে ভর্তির আগেই শিশুর চোখ পরীক্ষা করা জরুরি। তবে স্কুলেও চোখ পরীক্ষার ব্যবস্থা থাকতে পারে এমনটাই মতামত বিশেষজ্ঞদের।

প্রশ্ন : দেশের বাইরে শিশুদের প্রি স্কুল চেকআপ বা স্কুলে ভর্তির আগে চোখ পরীক্ষা হয়। তার চোখের কোনো সমস্যা আছে কি না সেটি দেখা হয়। এটি অনেক সময় মা-বাবা বুঝতে পারেন না। তবে বাংলাদেশে সেটি নেই। এই বিষয়ে আপনার পরামর্শ কী?

উত্তর : যেহেতু আমি বাইরে অনেকদিন প্র্যাকটিস করেছি। বাচ্চা যখন স্কুলে যাবে, তার আগে প্রথমে তাকে প্রি স্কুল চেকআপ করতে হবে। আবার স্কুলগুলোতেও চোখের চেকআপের ব্যবস্থা রাখা যেতে পারে। আমাদের স্কুলে টিউশন ফি বা ভর্তি ফি অনেক। অনেক শিক্ষক আসেন আমাদের কাছে চক্ষু পরীক্ষা করাতে। আমরা তাদের বলি স্কুলে চোখের পরীক্ষার একটি বিষয় করতে। একটি ভর্তি হওয়ার পর প্রতি বছর যেন একটি চেকআপ করতে হয়। এটি অনেক সহজ। চেকআপ করলে স্কুল থেকে তো আর চশমা দিতে পারবে না। তবে তার দৃষ্টিশক্তিটা ঠিক আছে কি না সেটি যদি দেখা হয়, তাহলে সমস্যা বের হয়ে আসে।

এই বিষয়ে স্কুলের যাঁরা ব্যবস্থাপক তাঁদের সদিচ্ছা থাকতে হবে। অথবা সরকারের একটি রুল করে দিতে হবে প্রত্যেক বাচ্চাকে প্রতিবছর মেডিকেল চেকআপ করতে হবে। নয়তো তার সারা জীবনের জন্য সমস্যা তৈরি হবে।

আর আরেকটি বিষয় বাচ্চারা কিন্তু বোঝে না, তারা কম কি বেশি দেখে? তারা মনে করে যেটা দেখে সেটিই স্বাভাবিক। সুতরাং সেই জায়গায় আমাদের স্ক্রিনিংটা খুব বেশি হওয়া দরকার।

 ডা. নাফিস আহম্মেদ চৌধুরী। বর্তমানে তিনি বাংলাদেশ মেডিকেল কলেজের চক্ষু বিভাগের জ্যেষ্ঠ পরামর্শক হিসেবে কর্মরত।

Source: ntv

Sharing is caring!

Comments are closed.

error: Content is protected !!