শিশুর টনসিল : করণীয়! ডা. ফুয়াদ মোহাম্মদ শহীদ হোসেন।হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট মেডিকেল

শিশুদের টনসিলের সমস্যা জটিল হয়ে গেলে সার্জারির বিকল্প নেই।

প্রশ্ন : এ সময় যদি বাচ্চার কোনো সমস্যা হয়, তার জীবনযাপন প্রণালিতে কোনো পরিবর্তনের দরকার আছে কি?

উত্তর : যদি একটি বাচ্চার দেখা যায় বারবার করে প্রদাহ হয়, সে ক্ষেত্রে অপ্রিয় হলেও সত্য, তার ক্ষেত্রে সার্জারির কোনো বিকল্প নেই। আমরা একটি অ্যান্টিবায়োটিক দিই, কিছু ব্যথানাশক ওষুধ দিই, যেন তার সাময়িক উপকার হয়। তার যেহেতু টনসিলাইটিস বা প্রদাহ হচ্ছে, জেনারেলাইজড একটি প্রকৃতিও কিন্তু তৈরি হচ্ছে। তার জ্বর থাকে, শরীরটা বারবার ব্যথা করে, অবসাদগ্রস্ততা তৈরি হয়। হয়তো এমন দেখা যায় যে গুরুত্বপূর্ণ কোনো পরীক্ষার আগে এ সমস্যায় আক্রান্ত হচ্ছে। তখন তার সে পরীক্ষা কিন্তু খারাপ হয়ে যায়। সে জন্য ভালো সুযোগ বুঝে পরিকল্পনা করে ফেলতে হবে। সাধারণ মানুষের কাছে একটি অভিযোগ হলো, চিকিৎসকের কাছে গেলেই টনসিল কেটে ফেলতে বলে।

যদি শিশুদের ক্ষেত্রে বলি, তার ক্ষেত্রে আমরা আরো গুরুত্ব দিই যে তার এডিনয়েডটা বড় কি না। এডিনয়েড যদি তার বড় থাকে, সে কিন্তু টনসিলকেও সংক্রমিত করবে।

এডিনয়েডের বৃদ্ধি যদি খুব বেশি হয়, সঙ্গে যদি টনসিলও আক্রান্ত হয়, আমরা একই সঙ্গে টনসিল ও এডিনয়েড দুটোই ফেলে দেবো। আর এর চেয়ে একটু যদি বড় বয়সের কথা বলি, সে ক্ষেত্রে যদি চার-পাঁচবারের বেশি প্রদাহ হয়, প্রদাহ এমন যে এর কারণে তার স্কুল কামাই করতে হচ্ছে, স্কুল পারফরম্যান্স খারাপ হয়ে যাচ্ছে, তার ঘরে বসে থাকতে হচ্ছে। সে ক্ষেত্রে সেই টনসিল রাখার সুযোগ আমাদের নেই। আর যদি দেখা যায় বছরে মাঝেমধ্যে হলো, ওষুধ খেয়ে সে ভালো থাকে, সে ক্ষেত্রে আমরা অপেক্ষা করি। এখানে আরেকটি কথা বলি, নাকের হাড় যদি বাঁকা থাকে, তাহলে মধ্যবয়সেও অনেক সময় টনসিলের অস্ত্রোপচার করতে হয়। নাকের হাড় বাঁকা থাকলে এ ধরনের রোগীরা মুখে শ্বাস নেয়। মুখে যখন শ্বাস নেয়, তখন তার গলার ভেতর যে আর্দ্রতা থাকে, সেটি শুকিয়ে যায়, শুকিয়ে যাওয়ার কারণে তার টনসিলগুলো প্রদাহের শিকার হয়। এসব ক্ষেত্রে অনেক সময় আমরা নাকের অস্ত্রোপচারও করতে বলি, টনসিলের অস্ত্রোপচারও করতে বলি।

এখানে একটি কথা বলি, টনসিলের কারণে গলার স্বর নষ্ট হয় না। গানের গলা নষ্ট হয় না। রোগ প্রতিরোধ ক্ষমতাও আক্রান্ত হওয়ার কোনো সুযোগ নেই।

ডা. ফুয়াদ মোহাম্মদ শহীদ হোসেন। বর্তমানে তিনি হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট মেডিকেলের নাক কান গলা বিভাগের পরামর্শক হিসেবে কর্মরত।  cl-ntv

Sharing is caring!

Comments are closed.

error: Content is protected !!