শিশুদের ক্ষেত্রে সাধারণত কী কী জ্বর হয়?

জ্বর রোগ নয়, রোগের লক্ষণ। শিশুদের ক্ষেত্রে বিভিন্ন রোগের লক্ষণ হিসেবে জ্বর হয়ে থাকে।কথা বলেছেন   ডা. মুহাম্মদ সুলতান উদ্দীন। বর্তমানে তিনি ঢাকা ন্যাশনাল মেডিকেল কলেজের শিশু বিভাগের অধ্যাপক হিসেবে কর্মরত।

প্রশ্ন : শিশুদের ক্ষেত্রে সাধারণত কোন কোন জ্বর হতে পারে?

উত্তর : বাচ্চাদের মায়েরা যখন তাদের শিশু চিকিৎসকের কাছে নিয়ে আসেন, চিকিৎসক যখন জানতে চান ‘কী অসুবিধা’? অধিকাংশ ক্ষেত্রে তারা বলেন, ‘জ্বর’। আসলে জ্বর তো কোনো রোগ নয়। এটি হলো বিভিন্ন রোগের লক্ষণ বা উপসর্গ। ডাক্তার এর সঙ্গে জানতে চাইবেন আর কী কী লক্ষণ এই বাচ্চাটার রয়েছে? জ্বরের সঙ্গে তার কি পাতলা পায়খানা রয়েছে? বা জ্বরের সঙ্গে তার কি খিঁচুনি হয়? বা জ্বরের সঙ্গে তার কি শ্বাসকষ্ট রয়েছে? বা জ্বরের সঙ্গে তার কি কাশি রয়েছে? অথবা জ্বরের পাশে কি তার কোনো কালো দাগ বা লাল ফুসকুরি রয়েছে? বা কান ব্যথা, গলা ব্যথা এই ধরনের কোনো লক্ষণ রয়েছে? অথবা জ্বরের সঙ্গে কি তার বমি হয়? আনুষঙ্গিক লক্ষণগুলোর মাধ্যমে ডাক্তার আন্দাজ করবেন যে কী কারণে সে জ্বরে আক্রান্ত হয়েছে? এই জ্বর কি কোনো ভাইরাসজনিত, না কোনো ব্যাকটেরিয়াজনিত। ব্যাকটেরিয়াজনিত জ্বরের মধ্যে আমাদের ম্যালেরিয়া, টাইফয়েড এগুলো বেশি। জ্বরের পাশাপাশি যদি বাচ্চার ঠান্ডা-কাশি, শ্বাসকষ্ট একত্রে দেখা যায়, তাহলে হতে পারে শিশুটি নিউমোনিয়ায় আক্রান্ত হয়েছে। জ্বরের পাশাপাশি যদি বাচ্চাটার পাতলা পায়খানা থাকে, বমি থাকে, তাহলে বুঝতে হবে এই বাচ্চাটার জ্বরের কারণ হলো ডায়রিয়া। যেসব রোগ-জীবাণু দিয়ে ডায়রিয়া তৈরি হয়, সেসব রোগ-জীবাণু দিয়ে আক্রান্ত হওয়ার কারণে বাচ্চাটা জ্বর ও ডায়রিয়াতে আক্রান্ত হয়।

অনেক সময় আমরা জিজ্ঞেস করি যে জ্বর ছাড়া আর কী অসুবিধা রয়েছে? মায়েরা যদি বলেন, ‘না, জ্বর ছাড়া আর কোনো অসুবিধা নেই’, তখন আমরা মনে করব এই জ্বর সাধারণ কোনো ভাইরাস জ্বর হবে। কারণ, এই জ্বর যদি জটিল কোনো কারণে হতো, তাহলে অন্য উপসর্গগুলো এই বাচ্চার মধ্যে পাওয়া যেত। সেই ক্ষেত্রে আমরা মনে করতে পারি এটি সাধারণ ভাইরাসজনিত জ্বর। সে ক্ষেত্রে আমরা কিন্তু পরীক্ষা-নিরীক্ষা না করে নিশ্চিত হতে পারি না। কারণ অনেক রোগের লক্ষণ হয়তো বাচ্চার মধ্যে লুকিয়ে রয়েছে, যেগুলো এখন প্রকাশ পায়নি। পরে প্রকাশ পেতে পারে। শুধু জ্বর থেকে সব সময় নিশ্চিত হওয়া যাবে না বাচ্চাটা কোন রোগে আক্রান্ত।

cl-ntv

Sharing is caring!

Comments are closed.

error: Content is protected !!