Home সোনামনির যত্ন সন্তানের ক্ষেত্রে পিতা-মাতার একেবারেই ভুল ১০ টি ধারণা

সন্তানের ক্ষেত্রে পিতা-মাতার একেবারেই ভুল ১০ টি ধারণা

11 second read
0
1,681

প্রতিটি পিতা-মাতার কাছে তাদের নিজ সন্তানেরা অনেক বেশি আদরের। সন্তানের ভালোর জন্য কতোকিছুই না করে থাকেন তারা। যদি বেশ কয়েক বছর পিছনে চলে যাই তাহলে দেখবেন সেই সময়ের পিতা-মাতারা এই বর্তমান যুগ হতে অনেক বেশি ভিন্ন। আসল কথা হল, খুব কঠিন। সন্তানকে ভালোবাসেন ঠিকই কিন্তু তার মধ্যেও রয়েছে অনেক বেশি কঠোরতা। সেই সময়েরই সন্তানেরা এই বর্তমান সময়ের পিতা-মাতা। তারা আধুনিক হলেও সন্তান লালন-পালনের ব্যপারে কম বেশি অনেক পিতা-মাতার মধ্যেই রয়ে গেছে বেশ কিছু ভুল ধারণা। যা পিতা-মাতা সঠিক ভাবলেও বাস্তবে তা সঠিক নয়। এবং কিছু গবেষণায় উঠে এসেছে সন্তানের প্রতি পিতা-মাতার ১০ টি ভুল ধারণা। চলুন তাহলে জেনে ১০ ভুল ধারণা সম্পর্কে।

১। পিতা-মাতা মনে করেন যে সন্তানের সামনে সব কথা বলা ভালো না, কারণ এই বিষয়টি সন্তানকে বেশি চালাক করে তোলে। কিন্তু মানুষ দেখে ও শুনেই শেখে। তাই এমন অনেক বিষয় থাকে যা সন্তানের সুবিধার্থে তাদের সামনেই আলাপ করা ভালো।

২। সন্তানদের শাসন করার জন্য তাদের অবশ্যই মারধর করা উচিৎ না হলে তারা মানুষ হয় না, এমনই ভাবেন বেশিরভাগ মা বাবা। সন্তানকে মারধর করলেই কি সন্তান মানুষ হয়? এর বিপরীতও তো হতে পারে।

৩। সমবয়সী কোন ভাই-বোন, কিংবা বন্ধুদের নিয়ে তুলনা করা। বিশেষ করে পড়া-লেখা নিয়েই পিতা-মাতারা অন্যের সাথে তুলনা করে থাকেন।

৪। সন্তানের মনে কি চলছে তা কখনোই বুঝতে না চাওয়া। মানে সব কিছুতেই সন্তানকে ভুল বোঝা।

৫। আপনার সন্তানকে আপনি নিজেই পড়াচ্ছেন! কিন্তু সঠিক উপায়ে নয়। কারণ অনেক পিতা-মাতাই সন্তানকে পড়ানোর সময় খুব চাপ দিয়ে থাকেন যা ঠিক নয়।

৬। অনেক পিতা-মাতাই মনে করেন যে হোমওয়ার্ক করাটা হয়তো অজথা সময় নষ্ট কিন্তু এটি ভুল ধারণা।

৭। অনেক সময়ই সন্তানকে পিতামাতা বলে থাকেন এটা করো , ওটা করো, তাহলে তাকে ভালো কিছু দেয়া হবে। এই কাজটিও করা ঠিক নয়।

৮। সন্তানকে আইনস্টাইন বানানোর চেষ্টাও সম্পূর্ণ ভুল ধারণা। ছোটবেলা থেকেই সন্তান ডাক্তার হবে, ইঞ্জিনিয়ার হবে, বড় বিজ্ঞানী হবে এগুলো নিয়ে তাদের ধারণা দেয়াও পিতা-মাতার ভুল ধারণা।

৯। অনেক পিতা-মাতাই মনে করেন মাঝে মাঝে মিথ্যা বলা ভালো। কারণ এই বিষয়টি সন্তানকে অনেক চালাক করে তোলে। কিন্তু পিতা-মাতা নিজেই অনেক সময় জানেন না যে সন্তান কখন কি নিয়ে তাদের সাথে মিথ্যা বলছে।

১০। আপনার সন্তান খুব সাহসী হতেই পারে কিন্তু এটি কিন্তু কোন গর্বের বিষয় নয়। অতিরিক্ত সাহসের কারণে পিতা-মাতাকেই শেষমেশ ঝামেলায় পড়তে হয়। তাই সন্তানকে অযথা ঝুঁকি নিতে শেখাবেন না, সব কাজ একলা করতে দেবেন না।

Load More Related Articles
  • শিশুর বেড়ে ওঠা । সপ্তম মাস

    সপ্তম মাসে প্রবেশ করার পর বাচ্চারা আরও বেশী চঞ্চল ও আরও বেশী আবেগপ্রবণ হতে থাকে। সেইসাথে ম…
  • শিশুর বেড়ে ওঠা । ষষ্ট মাস

    পঞ্চম থেকে ষষ্ঠ  মাস আপনার বাচ্চার বৃদ্ধির ক্ষেত্রে একটি নতুন অধ্যায় এর সূচনা। এ সময় বাচ্চ…
  • শিশুর বেড়ে ওঠা । পঞ্চম মাস

    চতুর্থ থেকে পঞ্চম মাসে পদার্পণের সময়টা অনেকটাই চতুর্থ মাসের সাথে মেলে। তবে এসময় যে প্রশ্নগ…
Load More In সোনামনির যত্ন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Check Also

গর্ভের শিশুর নড়াচড়া সংক্রান্ত কিছু জরুরী বিষয়

আপনার গর্ভের শিশুটির স্বাস্থ্য ঠিক আছে কিনা জানার একটা সবচেয়ে সহজ উপায় হল ও কতটা নড়াচড়া কর…