জ’রায়ুমুখে ক্যানসারের ১০ লক্ষণ

জ’রায়ুমুখের ক্যানসার বেশ প্রচলিত একটি সমস্যা। সাধারণত বলা হয়, হিউম্যান পেপিলোমাভাইরাসের কারণে এই ক্যানসার হয়। তবে অল্প বয়সে বিয়ে, বহু যৌ’নস’ঙ্গী থাকা, বেশি ওজন হওয়া ইত্যাদি কারণেও এই সমস্যা হতে পারে। অধিকাংশ রোগেরই কিছু উপসর্গ বা লক্ষণ রয়েছে। তবে অনেক সময় সেটি বোঝা যায় না অথবা বুঝলেও এড়িয়ে যান অনেকে।

আগে থেকে রোগ ধরা পড়লে চিকিৎসা করা অনেকটাই সহজ হয়। তাই লক্ষণগুলো জানা জরুরি।

১. অস্বাভাবিক র’ক্তপাত

অস্বাভাবিক র’ক্তপাত জ’রায়ুমুখে ক্যানসারের একটি অন্যতম লক্ষণ। যৌ’ন মিলনের পর র’ক্তপাত, ঋ’তুস্রা’বের মাঝখানে র’ক্তপাত, দীর্ঘস্থায়ীভাবে মা’সিক বন্ধ হয়ে যাওয়ার পরও র’ক্তপাত-এসব জ’রায়ুমুখের ক্যানসারের লক্ষণ। তাই এ রকম হলে অবহেলা না করে চিকিৎসকের পরামর্শ নিন।

২. যৌ’নমিল’নের সময় ব্যথা

যৌ’ন মিলনের সময় খুব বেশি ব্যথা অনুভব করা জ’রায়ু’মু’খে ক্যা’নসারের আরেকটি লক্ষণ। তাই এমন হলে সমস্যাটি আসলে কী সেটি জানার জন্য চিকিৎসকের পরামর্শ নিন।

৩. দু’র্গন্ধ’যুক্ত স্রা’ব

জরা’য়ুমুখের ‘ক্যা’নসার হলে অনেক সময় দু’র্গন্ধ’যুক্ত স্রাব হয়। পরিষ্কার এবং দুর্গন্ধহীন স্রাব স্বাভাবিক। তবে যদি স্রা’বে দুর্গন্ধ থাকে, এটি ভাবনার বিষয়। যদি স্রা’ব ভারি, বাদামি র’ঙের হয় এবং এর সঙ্গে র’ক্ত আসে তবে এটি খুব জটিল অবস্থা। এ রকম হলে দেরি না করে চিকিৎসকের কাছে যান।

৪. অনেকদিন ধরে মা’সিক হওয়া

মা’সিক সাধারণত তিন থেকে সাতদিন স্থায়ী হয়। তবে দীর্ঘদিন মাসিক স্থায়ী হলে এবং বেশি র’ক্ত’পা’ত হলে চিকিৎসকের পরামর্শ নিন। এটি জ’রায়ু’মুখে’র ক্যা’নসারের একটি লক্ষণ হতে পারে।

৫. হঠাৎ ওজন কমে যাওয়া

হঠাৎ কোনো কারণ ছাড়াই ওজন কমে যাওয়া ক্যা’নসা’রের লক্ষণ। রোগ প্রতি’রোধক্ষ’মতা এ সময় কমে যায়। এ সময় শরীর সামান্য পরিমাণে প্রোটিন সা’ইকোটিন উৎপন্ন করে, যা চর্বি দ্রুত কমিয়ে দেয়। এর ফলে ওজন কমে যায়।

৬. প্র’স্রা’বের সময় অ’স্বস্তি

প্রস্রাবের সময় অস্বস্তি হওয়াও জ’রায়ু’মুখে ক্যা’নসা’রের আরেকটি লক্ষণ। যেমন : প্রস্রা’বে জ্বালা’পো’ড়া, আঁট’সাঁট ভাব ইত্যাদি। তবে এই লক্ষণ ইউ’রি’না’রি ট্যা’ক্ট ইন’ফেকশন’ন বা যৌ’নরো’গের ক্ষেত্রেও হতে পারে। তাই এ ধরনের সমস্যায় অবশ্যই পরীক্ষা করা জরুরি।

৭. পেলভিকে ব্য’থা

দীর্ঘদিন ধরে কোমরের নিচে শ্রোণিদেশ বা পেলভিক এলাকায় ব্যথা করলে, সেটা জ’রায়ু’মুখের ক্যা’নসারে’র একটি বড় লক্ষণ হতে পারে। রোগটি বেশি বেড়ে গেলে এই সমস্যা হয়। তাই এমন হলে অবহেলা করবেন না।

৮. প্র’স্রা’ব ধরে রাখতে না পারা

ঘন ঘন প্র’স্রাব হাওয়া বা প্রস্রাব ধরে রাখতে না পারা– এ রকম সমস্যায় অবশ্যই চিকিৎকের কাছে যান। শরীরে অন্যান্য সমস্যার কারণে এমন হলেও জ’রায়ু’মু’খে ক্যা’নসারে’র একটি লক্ষণও হতে পারে এটি।

৯. পায়ে ব্যথা

পায়ে ব্যথা এবং ফোলাভাব ক্যানসার বৃদ্ধির লক্ষণ হতে পারে। প্রথমে হালকা অস্বস্তিবোধ থেকে ধীরে ধীরে ব্যথা বাড়তে থাকে। এটি অন্যকিছু থেকে হতে পারে, তবে জরা’য়ুমুখে ক্যান’সারের হলেও এ ধরনের সমস্যা দেখা দেয়। তাই বিষয়টিকে অবহেলা করবেন না।

১০. অ’বসন্ন বোধ করা

অনেক কারণেই অবসন্ন বোধ হতে পারে। তবে দীর্ঘদিন ধরে অ’বসন্ন বোধ করা এবং কিছুতেই সেটি না কমা ক্যান’সারের অন্যতম লক্ষণ। এ রকম হলেও চিকিৎসকের পরামর্শ নিন।

Sharing is caring!

Comments are closed.

error: Content is protected !!