শিশুদের উচ্চতা বাড়াবে যেসব সবজি

শিশুদের উচ্চতা নিয়ে অনেক অভিভাবকরা চিন্তায় পড়ে যান। শিশুদের উচ্চাতা বাড়ানোর জন্য বাজারে বিভিন্ন ধরনের খাবার পাওয়া যায়। তবে এসব খাবারে উচ্চতা বাড়ে না।

তাই হেলথ ড্রিঙ্কের হাতছানিতে উচ্চতা বাড়ানোর ভরসা না করে বরং খাদ্যতালিকায় আনুন এমন কিছু পরিবর্তন, যা সহজেই উচ্চতা বাড়াতে সাহায্য করবে। আসলে শরীর ঠিক মতো পুষ্টি না পেলে উচ্চতায় আসতে পারে বাধা। সাধারণত বয়স টিন এজে থাকাকালীন রোজই পাতে যদি কিছু বিশেষ সবজি রাখতে পারেন ঘুরিয়ে ফিরিয়ে, তা হলে এই সমস্যা থেকে সহজেই মিলবে পরিত্রাণ।

আসুন জেনে নেই শিশুদের উচ্চতা বাড়াবে যেসব সবজি-

শালগম:
উচ্চতা বৃদ্ধিতে অন্যতম সাহায্যকারী সবজি শালগম। এতে আছে ভিটামিন, মিনারেল, ফাইবার, প্রোটিন, এবং ফ্যাট। চিকিৎসকদের মতে, শালগমের ফাইবার উচ্চতা বৃদ্ধির জন্য কার্যকর।

মটরশুঁটি:
মটরশুঁটিতে প্রচুর পরিমাণে ভিটামিন, লুটেন, প্রোটিন ও ফাইবার আছে যা শরীরের স্বাভাবিক বৃদ্ধিতে সাহায্য করে। তবে এই ধরনের সবজি টাটকা কিনুন। প্যাকেটজাত কড়াইশুঁটিকে সংরক্ষণ উপযোগী করে তোলার জন্য সব সময় এ সব উপাদান থাকে না।

পালং শাক:
এতে রয়েছে প্রচুর পরিমাণে খনিজ, ভিটামিন, ফাইবার। এই সব উপাদানগুলিই উচ্চতা বাড়ায়। নিয়মিত পালং শাক রাখুন খাদ্যতালিকায়।

সয়াবিন:
সয়াবিনের প্রোটিন হাড়ের মজবুতিতে খুব কার্যকর। এক বাটি ডালের চেয়েও বেশি প্রোটিন রয়ছে ৫০ গ্রাম সয়াবিনে। হাড়ের গঠন মজবুত করে উচ্চতা বাড়ায় সয়াবিন।

ব্রকোলি:
এটি উচ্চতা বৃদ্ধির হরমোনের কার্যক্ষমতা বাড়ায়। অ্যান্টিঅক্সিড্যান্ট, ভিটামিন সি, আয়রন এই সব পর্যাপ্ত পরিমাণে থাকায় উচ্চতা বৃদ্ধিতে কাজে আসে ব্রকোলি।

ঢেঁড়স:
ঢেঁড়সে আছে ভিটামিন, মিনারেল, কার্বোহাইড্রেট, জল ও ফাইবার। এর ফাইবার গ্রোথ হরমোনকে সক্রিয় করে তুলে উচ্চতা বৃদ্ধিতে সাহায্য করে।

Sharing is caring!

Comments are closed.

error: Content is protected !!