শিশুদের জন্য বিপ’জ্জনক কিছু পণ্য, যা প্রত্যেক পিতা-মাতার এড়ানো উচিত

প্রত্যেক বাচ্চাই খেলনা নিয়ে খেলতে ভালবাসে। খেলনা হাতে পেলে তাদের আর কিছু চাই না।

কিছু খেলনা আছে যেগুলি বাচ্চাদের পক্ষে নিরাপদ এবং শিশুর জ্ঞান উদ্দীপিত করে। ঝুমঝুমি এবং বিভিন্ন আকার ও রঙবেরঙের খেলনাগুলি তাদের দৃষ্টির বিকাশ করে। কিন্তু, কিছু খেলনা বা পণ্য আছে যেগুলি বাচ্চাদের ক্ষেত্রে বিপজ্জনক তাই, সেগুলি শিশুর থেকে দূরে রাখা উচিত। এর মধ্যে ক্রিব টেন্ট, বেবি ওয়াকার, ব্যাটারি সহ খেলনা ইত্যাদি অন্তর্ভুক্ত। নীচে বাচ্চাদের কয়েকটি পণ্য বা খেলনা তালিকাভুক্ত করা হল, যেগুলি সমস্ত পিতা-মাতার এড়ানো উচিত।

১) ব্যাটারিসহ খেলনা কিছু ছোট খেলনা আছে যেগুলি ব্যাটারি দ্বারা চালিত। এই ধরনের খেলনা শিশুরা অত্যন্ত পছন্দ করে। কিন্তু, যদি আপনার শিশু ঘটনাক্রমে কোনও খেলনা গ্রাস করে তবে,শিশুর শ্বাসরোধ হতে পারে যা, অত্যন্ত মারাত্মক। সন্তানের কাছে কীভাবে একজন ভাল পিতা-মাতা হয়ে উঠবেন? রইল তার কিছু টিপস্

২) বেবি ওয়াকার বর্তমানে বেশিরভাগ পিতা-মাতাই তাদের বাচ্চাকে তাড়াতাড়ি দাঁড়াতে এবং হাঁটা শেখাতে বেবি ওয়াকার কেনেন। কিন্তু, বেবি ওয়াকার দেখতে যতটা সহজ মনে হয় সেটা ততটা নিরাপদ নয়। কারণ,

বেবি ওয়াকার দ্বারাও শিশু আঘাত পেতে পারে। ৩) ছোট খেলনা ছোট খেলনাগুলি বা খেলনার কোনও ছোট অংশ কোনও বাচ্চার নাক বা মুখের ভিতরে আটকে যেতে পারে। উদাহরণস্বরূপ, গাড়ির যন্ত্রাংশ বা পুতুলের বিভিন্ন অংশ থেকে আপনার শিশুকে দূরে রাখা উচিত।

৪) ক্রিব বাম্পার অনেক পিতা-মাতাই মনে করেন যে, ক্রিব বাম্পার শিশুর জন্য খুবই আরামদায়ক এবং সুরক্ষিত। তবে, এই নরম প্যাডগুলি শিশুর জন্য অনিরাপদ, এটি শ্বাসরোধের কারণ।

যদি শিশু শোয়ার সময় তার পজিশন পাল্টাতে চায় তখন নাক-মুখ আটকে তার শ্বাসরোধ হতে পারে।

৫) ঘুমানোর ধরন মার্কিন যুক্তরাষ্ট্রের খাদ্য ও ঔষুধ প্রশাসনের মতে, ঘুমের অবস্থান শিশুর পক্ষে ক্ষতিকারক হতে পারে। এটি শ্বাসরোধ এবং মৃত্যুর কারণ হতে পারে। রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রগুলি দেখিয়েছে যে, ১৯৯৭ সাল থেকে কমপক্ষে ১৩টি শিশু ঘুমন্ত অবস্থায় মারা গিয়েছে।

আপনার বাচ্চা কি প্রযুক্তিতে আসক্ত হয়ে পড়ছে? সমস্যার সমাধান করতে রইল টিপস্ নিরাপদ খেলনা এবং পণ্য কেনার টিপস্ ১) ১.৭৫ ইঞ্চি ব্যাসের কম হলে সেই খেলনা কেনা এড়িয়ে চলুন। ২) ব্যাটারি চালিত খেলনা এড়িয়ে চলুন। ৩) লম্বা হ্যান্ডেল সহ খেলনাগুলি এড়িয়ে চলুন। ৪) ক্রিব টয়েজ ব্যবহার করা এড়িয়ে চলুন।

bengali

Sharing is caring!

Comments are closed.

error: Content is protected !!