শিশুদের জন্য ডাবের পানি কতটা উপকারি! জেনে নিন এ সম্পর্কে

আমাদের কোনও রোগ হলে প্রায়ই চিকিৎসকরা ডাবের জল খাওয়ার পরামর্শ দেন।

এমনকি, ত্বকের কোনও সমস্যায়ও চিকিৎসকরা ডাবের জল লাগানোর পরামর্শ দিয়ে থাকেন। এখন জেনে নেওয়া যাক ডাবের জল শিশুদের জন্য কতটা স্বাস্থ্যকর।

ডাবের জলে মোনোলৌরিন নামক একটি যৌগ থাকার ফলে তা শিশুদেরকে নানান রোগের বিরুদ্ধে লড়াই করতে, ঠান্ডা ও ফ্লু থেকে বাঁচতে, সংক্রমণ প্রতিরোধ করতে সক্ষম করে। ডাবের জল থেকে যে পুষ্টিগুণ পাওয়া যায়, সেগুলি হল- সোডিয়াম, কোলেস্টেরল, প্রোটিন, ক্যালসিয়াম, ভিটামিন সি, শক্তি ইত্যাদি।

সাধারণত, শিশুর জন্মের প্রথম ছয় মাস পর থেকে ডাবের জল খাওয়ানোর পরামর্শ দেওয়া হয়ে থাকে। শিশুরা সাধারণত কঠিন খাবার খাওয়ার শুরু থেকে ডাবের জল হজম করতে পারে।

শিশুদের ডাবের জল খাওয়ানোর যে যে উপকারিতা আছে – ক) গ্যাস্ট্রোইনটেস্টাইনাল সমস্যায় থেকে বাঁচাতে সাহায্য করে। খ) নানান রোগের বিরুদ্ধে লড়াই করতে, ঠান্ডা ও ফ্লু থেকে বাঁচতে এবং বিভিন্ন সংক্রমণ প্রতিরোধ করতে সক্ষম করে।

গ) পেটের নানান সমস্যা, যেমন- কোষ্ঠকাঠিন্য, পেট ফাঁপা, আলসার নিরাময়ে সাহায্য করে। ঘ) অন্ত্রের কীট নির্মূল করে এটি। ঙ) মূত্রনালীর সংক্রমণ চিকিৎসা করে এবং কিডনির পাথর দ্রবীভূত করে।

চ) বদহজম ও ডায়রিয়ার মাধ্যমে শরীর থেকে বের হয়ে যাওয়া তরল প্রতিরোধ করতে সক্ষম এটি।

ছ) অতিরিক্ত গরমের ফলে ডিহাইড্রেশনের মত সমস্যা হয়।

ডাবের জল শরীরে এই জলের ঘাটতি পূরণ করে। শিশুকে কীভাবে ডাবের জল খাওয়াবেন ?

ক) একেবারে একসাথে ডাবের জল পান করাবেন না, এক ঢোক করে পান করান। খ) শিশুকে শীতকালে ডাবের জল খাওয়াবেন না গ) ফ্রেশ ডাবের জল খাওয়ান। ঘ) শিশুর ফল বা বাদামে অ্যালার্জি থাকলে ডাবের জল খাওয়ানো এড়িয়ে চলুন।
boldsky

Sharing is caring!

Comments are closed.

error: Content is protected !!