করোনার সময় শিশুর সুস্বাস্থ্য রক্ষা, ডা. হাবিবুর রহমান

করোনার এই সময় শিশুদের সবচেয়ে বেশি যা দরকার তা হলো রো’গ প্রতিরোধ ক্ষ’মতা বা ইমিউনিটি সর্বোচ্চ পর্যায়ে রাখা। এর জন্য দুটি বিষয় মেনে চলা জরুরি।

প্রথমত, শিশুদের প্রাণবন্ত বা অ্যাক্টিভ রাখা আর দ্বিতীয়ত, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এমন খাদ্য গ্রহণে উৎসাহিত করা। এ জন্য কিছু করণীয় :

করণীয়

► শিশুর নির্দিষ্ট সময়ে খাওয়া, পড়াশোনা ও ঘুমানোর একটা রুটিন তৈরি করুন।

► প্রতিদিন অন্তত ২০ মিনিট রোদ পোহাতে দিন। এতে তার দৈনন্দিন ভিটামিন ‘ডি’র চাহিদা পূরণ হবে।

► কুসুম গরম পানির সঙ্গে লেমন অয়েল, ক্যামোমাইল অয়েল, রোজমেরি অয়েল বা ল্যাভেন্ডার অয়েল—এসব থেকে যেকোনো একটি কয়েক ফোঁটা মিশিয়ে গোসল করান। এতে প্রান্তীয় স্নায়ুসমূহ স্নিগ্ধ ও শীতল হয়, যা শিশুদের ভালো ঘুমে সহায়তা করে।

► শিশুদের টিকা দেওয়া বাকি থাকলে স্বাস্থ্যবিধি মেনে নিকটস্থ টিকাদান কেন্দ্রে নিয়ে যাবেন। টিকা দেওয়ার সময় শিশুকে মাস্ক পরাবেন এবং একটু পর পর হ্যান্ড স্যানিটাইজার দিয়ে হাত পরিষ্কার করে দেবেন। টিকার কার্ডটি অবশ্যই সঙ্গে নেবেন।

► যেহেতু এখন বাইরে যাওয়া সম্ভব নয়, তাই বাসায় স্কিপিং, ফান গেম, ঘরের ডাইনিং টেবিল ব্যবহার করে টেবিল টেনিস ইত্যাদি খেলাধুলায় উৎসাহিত করুন। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, শিশুদের প্রত্যহ কমপক্ষে এক ঘণ্টা খেলাধুলা করতে দিতে হবে।

► এই সংকটময় মুহূর্তে শিশুরা গৃহবন্দি। তারা স্কুলে যেতে পারছে না, মাঠে খেলতে পারছে না, কোথাও বেড়াতে যেতেও পারছে না। তাই এই সময় তাদের বিভিন্ন নেতিবাচক প্রতিক্রিয়া বা অনুভূতির প্রকাশ কঠোরভাবে না নিয়ে স্বাভাবিকভাবে নিন। তাদের সঙ্গে বেশি সময় কাটান, মনোযোগ দিন, ভালোবাসা দিন।

► ওজনের তারতম্য জানতে প্রতি মাসে অন্তত দুইবার ওজন দেখুন এবং চার্টে লিপিবদ্ধ করুন।

► শিশুদের খাবারের তালিকায় আঁশজাতীয় খাবার, যেমন—শাক, পেঁপে, লাউ, মিষ্টি কুমড়া, ঢেঁড়স, সাগু ইত্যাদি রাখুন। এতে তার টয়লেট নিয়মিত হবে।

► প্রচুর পরিমাণে ভিটামিন ‘সি’, ‘এ’, ‘ডি’ ও জিংকসমৃদ্ধ খাবার, যেমন—লেবু, কমলা, পেয়ারা, ডিমের কুসুম, দু’ধ, মাখন, মাশরুম, কলিজা, বাদাম, শিম, সূর্যমুখী তেল, আখরোট, সবুজ শাকসবজি, কালারফুল ফ্রুট ইত্যাদি খেতে দিন।

► তাদের পড়াশোনা নিয়ে অতিরিক্ত চা’প দেবেন না। ক্লাসে ভালো ফলের চেয়েও মানবিক গুণাবলিসম্পন্ন মানুষ হওয়া অনেক জরুরি—এ বিষয়গুলো আলোচনা করুন।
লেখক : শিশু পুষ্টি বিশেষজ্ঞ , প্রাভা হেলথ, বনানী, ঢাকা/ kalerkantho

Sharing is caring!

Comments are closed.

error: Content is protected !!