শিশুদের জন্য ওটস – স্বাস্থ্য উপকারিতা এবং রেসিপি

ছয় মাস বয়স না হওয়া অবধি আপনার শিশুকে কেবল বুকের দুধ খাওয়ানোই আদর্শ, কারণ বুকের দুধে এই সময়ে বৃদ্ধির জন্য প্রয়োজনীয় সমস্ত পুষ্টি রয়েছে। তবে একবার আপনার শিশু ছয় মাসের চিহ্নটি স্পর্শ করলে সে কেবল নতুন খাবারের জন্যই প্রস্তুত হয় না, তবে সঠিক বিকাশ এবং বিকাশের জন্য তাদের এগুলি প্রয়োজন হবে। বাবা-মায়েরা সাধারণত তাদের শিশুদের উচ্চ ফাইবারযুক্ত খাবারের উৎসের জন্য ফল ও শাকসব্জির দিকে ঝুঁকে থাকেন, তবে ওটস দুর্দান্ত খাবার তৈরি করে যা আপনার ছোট্টটির সাথে পরিচয় করাতে পারেন।

ওটস কি শিশুদের পক্ষে ভাল?

ওটস শিশুদের জন্য খুব ভাল খাবার হিসাবে বিবেচিত হয়, কারণ এটি ফাইবার সমৃদ্ধ এবং সহজে হজম হয়। এগুলি আপনার শিশুর জন্য শক্তির উৎস এবং চালের তুলনায় খুব হালকা। এগুলির সিরিয়াল থেকে অ্যালার্জির প্রতিক্রিয়া খুব কমই পাওয়া যায়। তবে, কোনও বিরূপ প্রতিক্রিয়া এড়ানোর জন্য আপনার শিশুকে ওট দেওয়া শুরু করার আগে আপনার শিশুর শিশুরোগ বিশেষজ্ঞের সাথে পরামর্শ করা ভাল ধারণা।

আপনার শিশু কখন ওটস খাওয়া শুরু করতে পারে?

আপনি ছয় মাস বয়সে শিশুকে ওটস দেওয়া শুরু করতে পারেন। শিশুদের জন্য ওটস পোরিজের সাধারণ রেসিপিগুলি ফল এবং সবজির পাশাপাশি দেওয়া যেতে পারে। তবে নিশ্চিত হয়ে নিন যে আপনি তার শিশুর পছন্দ ও অপছন্দ জোগাতে একবারে একটি খাবারের সাথে পরিচয় করিয়ে দিন।

শিশুদের জন্য ওটসের স্বাস্থ্য উপকারিতা

পুষ্টিতে ভরপুর, ওটসের অনেকগুলি স্বাস্থ্যকর উপকার রয়েছে বিশেষত শিশুদের জন্য। তাদের মধ্যে কিছু হলঃ

১. খনিজ সমৃদ্ধ

ওটস এমন খনিজ পদার্থযুক্ত যা আপনার শিশুর বিকাশের জন্য ক্যালসিয়াম, আয়রন, জিঙ্ক, ফসফরাস, পটাসিয়াম, সোডিয়াম এবং ম্যাগনেসিয়ামের জন্য প্রয়োজনীয়। হাড় গঠনে ক্যালসিয়াম ও ফসফরাস সহায়তা করে, আয়রন দেহে হিমোগ্লোবিনের পরিমাণ বাড়ায় এবং পটাসিয়াম ও সোডিয়াম শরীরে স্নায়বিক কার্যগুলিতে সহায়তা করে বলে জানা গেছে। ম্যাগনেসিয়াম শক্তি উৎপাদন করতে সহায়তা করে এবং শিশুদের মধ্যে দাঁতের ও হাড়ের স্বাস্থ্যের উন্নতি করে।

২. ভিটামিনের ভাল উৎস

ফোলেট, ভিটামিন বি-৬, ভিটামিন কে ও ভিটামিন ই, থায়ামিন, রাইবোফ্লাভিন এবং নিয়াসিনের মতো ভিটামিনগুলির উপস্থিতি ওটগুলি আপনার শিশুর বৃদ্ধি ও বিকাশের জন্য প্রয়োজনীয় পরিপূরক করে।

৩. অ্যান্টিঅক্সিডেন্টসমূহের পরিমাণ বেশি

অ্যান্টিঅক্সিড্যান্টগুলি শরীরে ফ্রি র‌্যাডিক্যালগুলি দ্বারা আক্রমণের ঝুঁকি হ্রাস করতে পারে এবং এটি শিশুর ডায়েটের একটি অপরিহার্য অঙ্গ। খনিজ ও ভিটামিনের পাশাপাশি ওটসে অ্যান্টিঅক্সিডেন্টগুলি উচ্চমাত্রায় থাকে যা শিশুর পক্ষে গুরুত্বপূর্ণ।

৪. শক্তির উৎস

প্রতি ১০০ গ্রাম ওটমিল শিশুর জন্য ৪০০ কিলোক্যালরি শক্তি সরবরাহ করে। এই শক্তি শিশুদের বিকাশের পর্যায়ে এবং তাদের বিকাশকে সহায়তা করার জন্য প্রয়োজনীয়।

৫. সহজে হজম হয়

ওটসের মধ্যে প্রচুর পরিমাণে ডায়েটরি ফাইবার থাকে যা অন্ত্রের আন্দোলনের জন্য দুর্দান্ত, এইভাবে সহজে হজম হওয়াতে সহায়তা করে। এই গুণ শিশুদের জন্যও আদর্শ কারণ তাদের পাচনতন্ত্র এখনও বিকশিত হচ্ছে।

শিশুদের জন্য ওটসের স্বাস্থ্য উপকারিতা

ওটসের পুষ্টির মান
ওটস আপনার শিশুর জন্য অত্যাবশ্যক পুষ্টিতে সমৃদ্ধ। এখানে ওটসে যুক্ত পুষ্টিগুলির একটি সম্পূর্ণ তালিকা রয়েছে-

  • পুষ্টির ধরণ পরিমাণ (প্রতি ১০০ গ্রামে) পুষ্টির ধরণ পরিমাণ (প্রতি ১০০ গ্রামে)
  • ভিটামিন কে ৪.১ এমজি শক্তি ৩৯৯ ক্যাল
  • প্রোটিন ১৩.০৭ গ্রাম সমগ্র লিপিড (ফ্যাট) ৮ গ্রাম
  • শর্করা ৬৯.৬৫ গ্রাম ফাইবার ৯ গ্রাম
  • চিনি ৩.৮ গ্রাম ক্যালসিয়াম ৭০৭ এমজি
  • লোহা ৫১.২৫ এমজি ম্যাগনেসিয়াম ১২৮ এমজি
  • ফসফরাস ৬১০ এমজি পটাশিয়াম ৪২০ এমজি
  • সোডিয়াম ৪ এমজি জিঙ্ক ৫.৩৯ এমজি
  • থিয়ামিন ২.৮০৫ এমজি রাইবোফ্লোবিন ৩.৩১৩ এমজি
  • নিয়াসিন ২৮.৪৩ এমজি ভিটামিন বি-৬ ০.৫৬৩ এমজি
  • ফোলেট ৩৫ ug ভিটামিন ই ৪.৯৫ এমজি

আপনার শিশু ওটসের যে প্রকারগুলি খেতে পারবে বেশ কয়েকটি ধরণের ওট শিশুদের খাওয়ার জন্য নিরাপদ।

শিশুর ওটমিল সিরিয়াল প্রস্তুত আকারে উপলব্ধ এবং কেবল দুধ বা জলের সাথে মিশ্রিত হওয়া প্রয়োজন। সাধারণ ওটমিল যা রান্না করে মসৃণ পেস্টে পিউরি করা যায়। তাৎক্ষণিক ওটমিল যা রান্না করা সহজ এবং আগে থেকে কাটা। রোলড ওটস যা কমপক্ষে পাঁচ বা ছয় মিনিটের জন্য ফুটন্ত জল ব্যবহার করে প্রথমে রান্না করা প্রয়োজন। স্টিল-কাট ওটও দেওয়া যেতে পারে। যদিও এগুলি খুঁজে পাওয়া সহজ নয় তবে তারা বেশ উপযুক্ত হিসাবে পরিচিত। কীভাবে ওটস বাছাই এবং সঞ্চয় করবেন? আপনার শিশু বেশিরভাগ ধরণের ওটই খেতে পারে, তবে তার তাৎক্ষণিক ওটমিল বা অতিরিক্ত প্রক্রিয়াজাত এমন কোনও কিছু দেওয়া থেকে বিরত থাকা ভাল কারণ এতে সরবরাহ করার মতো কোনও পুষ্টিই থাকে না। অতএব, সর্বোত্তম পদক্ষেপটি হ’ল আপনার শিশুর জন্য স্টিল-কাট বা নিয়মিত ওট সন্ধান করা। ওট এয়ারটাইট পাত্রে সংরক্ষণ করুন এবং এগুলি দীর্ঘস্থায়ী করার জন্য শুকনো জায়গায় রাখুন। যদি আপনার ঘর গরম হয় তবে আপনি পাত্রটি ফ্রিজে রাখতে পারেন।

আপনার শিশুকে ওটস দেওয়ার সময় মনে রাখার বিষয়গুলি
আপনার শিশুকে ওটসের পরিচয় দেওয়ার আগে নিম্নলিখিত বিষয়গুলি মনে রাখবেন।

খাবারের বিরূপ প্রতিক্রিয়া এড়াতে কেবল ছয় মাস বয়স হওয়ার পর নিয়মিত বুকের দুধ খাওয়ানোর পরে শুরু করুন। অর্ধ-প্রক্রিয়াজাত বা স্টিল-কাটযুক্ত সঠিক ধরণের ওট নির্বাচন করুন। শিশুদের জন্য নরম করতে এবং সহজে হজম করার জন্য ওটগুলি প্রায় ২০ থেকে ৩০ মিনিট বা কিছুটা বেশি সময় ধরে সঠিকভাবে সিদ্ধ করুন। আপনার শিশুকে প্রথমবার সরল ওট দিন এবং পরীক্ষা করুন যে তার অ্যালার্জি রয়েছে কিনা। যদি তার অ্যালার্জি না হয়, আপনি ফলের সংযোজন সহ ওট দেওয়া চালিয়ে যেতে পারেন। যদি তার প্রতিক্রিয়া দেখা দেয় তবে অবিলম্বে একজন ডাক্তারের সাথে পরামর্শ করুন।

শিশুদের জন্য ওট রেসিপি

যদি আপনি আপনার শিশুর কাছে ওটস পরিচয় করানোর পরিকল্পনা করেন তবে কীভাবে এই সাধারণ রেসিপিগুলি দিয়ে এগুলি তৈরি করবেন তা এখানে রয়েছে

১. আপেল ওট পোরিজ রেসিপি

নিয়মিত ওটস ১ কাপ জল দিয়ে সিদ্ধ করুন। আপনি ওটগুলিকে গুঁড়ো করতে পারেন এবং তারপরে শিশুদের জন্য মসৃণ ঘনত্বের জন্য সিদ্ধ করতে পারেন। জ্বলে যাওয়া রোধ করতে নিয়মিত নাড়তে থাকুন।
একটি আপেল খোসা ছাড়িয়ে নিন এবং এটি কুচি করে নিন। এটি ছোট শিশুদের জন্য পিউরি তৈরি করুন।
ওটস সিদ্ধ হয়ে এলে আপেল যোগ করুন এবং ভাল করে নেড়ে নিন। আপনি মিশ্রণটি আরও কিছুক্ষণ রান্না করতে পারেন বা ঠান্ডা করতে পারেন। এটি ঠাণ্ডা হয়ে গেলে এটি আপনার শিশুর কাছে পরিবেশন করুন।

  • ২. সাধারণ ওটস পোরিজ রেসিপি
  • ১ কাপ জলে ১/৪ কাপ ওটস সিদ্ধ করুন এবং তাদের ভালভাবে রান্না করুন।
  • ফর্মুলা বা বুকের দুধের সাথে এটি মিশ্রিত করুন এবং এটি ঠান্ডা হয়ে গেলে এটি পরিবেশন করুন।
    ৩. গ্রাউন্ড ওটমিল এবং চটকানো কলার রেসিপি (আঙুলের খাবার হিসাবে বড় শিশুদের পক্ষে ভাল)
  • গ্রাউন্ড ওট এবং চটকানো কলা একত্রিত করুন।
  • বেকিং ট্রেতে আপনার পছন্দ মতো আকারে এই মিশ্রণটি দিন।
  • ১৮০ ডিগ্রি সেলসিয়াসে ১০ থেকে ১৫ মিনিটের জন্য বেক করুন; কম সময়ের জন্য করুন, যদি আপনি এটি চিবিয়ে খাওয়ার মতো রাখতে চান।

৪. কলা এবং ওটের রেসিপি ১/৪ কাপ ওটস ১ কাপ জলে রান্না করুন যতক্ষণ না সেগুলি সিদ্ধ হয়ে যায় এবং আপনি পছন্দসই ঘনত্ব না পান। এতে কলার পিউরি যোগ করুন এবং ভাল করে নাড়ুন। ঠান্ডা হয়ে গেলে পরিবেশন করুন।

শিশুদের জন্য ওটমিল হল একটি দুর্দান্ত পরিপূরক যখন তারা শক্ত খাবার চেষ্টা করার জন্য প্রস্তুত হয়। ধীরে ধীরে এবং শিশুরোগ বিশেষজ্ঞের সাথে যথাযথ পরামর্শের পরে আপনার শিশুর কাছে নতুন খাবারগুলি প্রবর্তন করতে ভুলবেন না। যথাসম্ভব সর্বোত্তম সুবিধার জন্য আপনার শিশুকে জৈব খাদ্য সামগ্রী সরবরাহ করার চেষ্টা করুন।
banglaparenting

Sharing is caring!

Comments are closed.

error: Content is protected !!