আপনার শিশুকে শক্তিশালী বানানোর জন্যে ঘরেই তৈরী করুন বাদাম মিল্ক পাউডার

আপনার শিশুকে শক্তিশালী বানানোর জন্যে ঘরেই বাদাম মিল্ক পাউডার তৈরী করতে চান? তাহলে এখনি দেখে নিন ফর্মূলা!

আপনার সন্তান যখন স্কুলের পরে বা খেলা ধুলা করার পরে ক্লান্ত হয়ে ঘরে ঢোকে তখন  দুধ হল তার সবচেয়ে বড় শক্তি প্রদান করার জিনিস।

কিন্তু শুধু দুধ বাচ্চারা খেতেও চায়না আবার শুধু দুধে সম্পূর্ণ পুষ্টির একটু ঘাটতি রয়ে যায়. তাছাড়া অনেক বাচ্চাদের শুধু দুধ খাওয়ালে সেটা হজমও হতে চায়না। তাই প্রয়োজন দুধের সাথে আপনি যদি কোনো পুষ্টিকর পাউডার মিশিয়ে খাওয়াতে পারেন। এখন অবশ্যই প্রশ্ন উঠছে যে – কিন্তু শুধু দুধ বাচ্চারা খেতেও চায়না আবার শুধু দুধে সম্পূর্ণ পুষ্টির একটু ঘাটতি রয়ে যায়. তাছাড়া অনেক বাচ্চাদের শুধু দুধ খাওয়ালে সেটা হজমও হতে চায়না। তাই প্রয়োজন দুধের সাথে আপনি যদি কোনো পুষ্টিকর পাউডার মিশিয়ে খাওয়াতে পারেন।

এখন অবশ্যই প্রশ্ন উঠছে যে – ‘ ‘বাজারে অনেকগুলি বাদাম দুধ পাউডার পাওয়া যায়, কেন আমার ঘরে সেটি তৈরি করা উচিত?’ এর জন্য, আমরা বলি – ‘আপনি বাড়িতে যেই পাউডার  তৈরি করেন সেটির প্রতিটি উপাদানগুলি আপনি জানবেন ও কোনোরকম প্রিজারভেটিভ বা ফ্লেভার ব্যবহার করবেন না যেটা দোকান থেকে কেনা জিনিসগুলির মধ্যে আপনি পাবেন না। এটা সবসময় দ্বিগুণ কার্যকর।

এখন অবশ্যই প্রশ্ন উঠছে যে – ‘বাজারে অনেকগুলি বাদাম দুধ পাউডার পাওয়া যায়, কেন আমার ঘরে সেটি তৈরি করা উচিত?’ এর জন্য, আমরা বলি – ‘আপনি বাড়িতে যেই পাউডার  তৈরি করেন সেটির প্রতিটি উপাদানগুলি আপনি জানবেন ও কোনোরকম প্রিজারভেটিভ বা ফ্লেভার ব্যবহার করবেন না যেটা দোকান থেকে কেনা জিনিসগুলির মধ্যে আপনি পাবেন না। এটা সবসময় দ্বিগুণ কার্যকর।

এখানে আপনার শিশুর জন্যে বাদাম মিল্ক পাউডার তৈরী করার রেসিপি দেওয়া হল:

উপকরণ

  • আলমন্ড- ১৫০ গ্রাম
  • পিস্তা বাদাম – ১০০ গ্রাম
  • কাজু বাদাম – ১০০ গ্রাম
  • আখরোট – ৫০ গ্রাম

প্রণালী 

  • ধাপ ১ – একটি প্যানে ৫ মিনিটের জন্য আলমন্ড, কাজু বাদাম, পিস্তা ও আখরোট যোগ করে একটু শুকনো করে সেকে নিন। তারপর সেগুলি ঠান্ডা করে নিন।
  • ধাপ ২ – মিক্সারে চিনি, হলুদ গুঁড়া, এলাইচী জাফরানের সাথে সমস্ত বাদামগুলি যোগ করুন এবং ভালো করে বেন্ড করে নিন।
  • ধাপ ৩ – এএকদম মিহিভাবে গুঁড়ো না হওয়া পর্যন্তপ বার বার মিক্সি চালান ও হয়ে গেলে একটি শুকনো বায়ুরোধী শিশিতে পাউডারটি ঢেলে রাখুন।

tinystep

Sharing is caring!

Comments are closed.

error: Content is protected !!