জন্ম থেকে ৬ মাসের মধ্যে শিশুর যে উন্নয়ন ঘটছে তা কিভাবে বুঝবেন?

আপনি হয়তো ভাবেন যে সদ্যজাত শিশু কিছুই বুঝতে পারেনা বা কোনোকিছুই তাদের ক্ষমতায় নেই, কিন্তু সত্যি কথা হল শিশুরা কিন্তু বেশ সতেজ হয়ে জন্ম নেয়। তারা দ্রুত শিক্ষার্থী এবং তারা তাদের জ্ঞানের সাহায্যে সহজে পরিবেশের সাথে মানিয়ে নিতে পারে। তাদের মস্তিস্ক সক্রিয় এবং ক্রমবর্ধমান হয়, এবং সেইজন্যই আপনি কয়েকটি বাচ্চাদের খুঁজে পেতে পারেন যারা স্বাভাবিক সময়ের চেয়ে আগে শব্দ এবং হাত পায়ের ব্যবহার করে আপনার সাথে যোগাযোগ মাধ্যম তৈরী করে ফেলে।
এই সময়, তারা তাদের পেশী শক্তিশালী করতে এবং তাদের শরীর সমর্থন করতে সক্ষম হয়, বিশেষ করে যখন এটি তাদের মাথা এবং অন্যান্য দেহের অঙ্গ, চোখ, কথা বলার একটি প্রচেষ্টা এবং অন্যান্য ধরনের ক্রিয়া দিয়ে বোঝাতে চেষ্টা করে!

সুতরাং, এখানে আপনার শিশুর কিছু মৌলিক উন্নয়নমূলক দিকগুলি দেওয়া হল যা আপনাকে তাদের বুঝতে সাহায্য করবে যে তাঁরা জন্মের পর থেকে ৬ মাস অবধি সত্যিই উন্নয়নশীল।

১. জ্ঞানীয়

বাচ্চারা বেশ স্মার্ট এবং তাদের মস্তিষ্ক ক্রমাগতভাবে আপনার ভাবনার থেকে বেশি উন্নয়নশীল হয়। ধীরে ধীরে, তারা পরিচিত মুখগুলির সঙ্গে সংযোগ গঠন করে একটি ধারনা বিকাশ শুরু করে। হ্যাঁ, তারা আপনাকে খুব শিগগিরই চিনতে পারবে। তাদের ‘মেমরি’ ব্যবহার করে, তারা দিনের বিভিন্ন রুটিনের সাথে মানিয়ে নিতে পারে।

তাদের একটি জমাট মনোযোগ আছে। তাদের চোখ উজ্জ্বল আলো এবং নির্দিষ্ট উজ্জ্বল রঙের বস্তুর এক্সপোজারের উপর বিস্তৃত। এটি তাদের আস্থা বৃদ্ধি, ফোকাস এবং মনোযোগ প্রসারিত করতে সাহায্য করে।

২. সামাজিক, মানসিক এবং ব্যক্তিগত

পরিবেশে নিরাপদ বোধ করার জন্য, আপনার সন্তানের আপনার সাথে সংযুক্তি একটি ফর্ম স্থাপন করার চেষ্টা করছে, তারা সাধারণত তাদের গন্ধ, দৃষ্টিশক্তি এবং শব্দ সঙ্গে তাদের প্রাথমিক যত্নশীল সনাক্ত।

৩. পেশী এবং শারীরিক

আপনার সন্তানের পেশী প্রকৃতপক্ষে নিদেন এবং এই বয়সে ভালভাবে গঠিত হয় না। তাদের পেশী শক্তিশালী করতে সাহায্য করার জন্য, তারা মূল পেশী বিকাশে সাহায্য করতে বিভিন্ন খেলা খেলতে উত্সাহিত করা উচিত।

যদিও তারা সুপ্রশিক্ষিত পেশী দক্ষতার সাথে জন্মগ্রহণ করে না, তবে তারা তাদের সামান্য আঙুল দিয়ে আপনার হাত ধরে রাখতে সক্ষম। তাদের ভাল রিফ্লেক্স আছে।

৫. বিশ্ব এবং আপনার শিশু

এই সময়ের মধ্যে, শিশুরা পণ্যগুলির জন্য পৌঁছতে থাকে এবং যখন তারা নিজেদের সনাক্ত করার চেষ্টা করে তারা যে বিষয়টির জন্য পুনরাবৃত্ত লক্ষণ স্থির করে শব্দ বা ক্রিয়া আশা করে কারণ তারা এটি আকর্ষণীয় মনে করে। তারা ঘুরে বেড়াতে চায় এবং তারা যে জায়গাটি পেয়েছে তা খুঁজে বের করতে চায়। তারা পরিচিত মুখগুলির জন্য সহজেই প্রস্তুত এবং তারা অন্যদের সাথে যোগাযোগ করার চেষ্টা করতে চান, বিশেষ করে তাদের পরিবারের সদস্যদের।

Source:tinystep

Comments are closed.