কাপড় দিয়ে শিশু কে জড়ানোর সঠিক পদ্ধতি জানতে চান?

কাপড় দিয়ে শিশু কে জড়িয়ে রাখা হলো সবথেকে সঠিক পদ্ধিতি শিশু ঠিক ভাবে ঘুমাতে পারে এবং পেয়ে জেগে ওঠে না আর খুব কম রাতে ঘুমের মাঝখানে জেগে ওঠে। কাপড় দিয়া জড়িয়ে রাখা শুধু ঘুমের সময় এ কার্যকরী নয় ,যখন শিশু কান্নাকাটি করে তখন শান্ত করার জন্য ও এটি কার্যকরী। কিন্তু শিশু ক কাপড় দিয়ে একটা শিল্প। এটি সঠিক ভাবে করা টা গুরুত্বপূর্ণ। এটির মাধ্যমে আপনাকে তা সেখান হবে। এইখানে কতগুলি টিপস এর তালিকা দেওয়া হলো যা আপনি ব্যবহার করতে পারেন :

১.পিছন ফিরিয়ে শিশুকে ঘুম পারান 

গবেষণায় দেখা গেছে যদি শিশু পাকস্থলী তে চাপ দিয়ে ঘুমায় তাহলে তার হটাৎ মৃত্যুর আশঙ্কা বেড়ে যায়। উপুড় হওয়া অবস্থায় শিশু র নিঃশাস নিতে কষ্ট হলে সে মাথা তুলতে সক্ষম হয়ে না। সেইজন্য খুব গুরুত্বপূর্ণ যে শিশু কে চিৎ শোয়ানো।

২. খেয়াল রাখতে হবে যে জড়ানোর ফলে বেশি গরম অনুভব না হয় 

গরম কম্বলে জড়ালে তা শিশুর জন্য অস্সস্তিকর ও বিরক্তিকর হয়ে ওঠে। সতরাং অবসসই পাতলা কাপড় দিয়া জড়ান এবং খেয়াল রাখুন যাতে তার মধ্যে দিয়ে হাওয়া চলাচল করতে পারে। গরম কাপড় দিয়ে মোরলে শিশুর ঘাম ও হতে পারে যার ফলে শিশু গরমে কান্নাকাটি করতে পারে। ফলে আপনার শিশুর জন্য উপযুক্ত কাপড় নির্বাচন করুন তাকে জড়ানোর জন্য।

৩.জড়ানো খুব বেশি শক্ত বা খুব বেশি হালকা না হয় 

যখন আপনি আপনার শিশু কে জড়াবেন তখন সেটি জানো দৃঢ় হয়ে কিন্তু খুব বেশি শক্ত বা খুব বেশি ঢিলা জানো না হয়। ঢিলা জড়ানো হয়ে থাকে তাহলে তা মুখের ওপর আসে এবং নিসাসের অসুবিধা হতে পারে। অন্যদিকে যদি ইটা খুব শক্ত হয়ে তাহলে শিশুর নিঃশাস নিতে কষ্ট হয়.সুতরাং আপনি নিশ্চিত করুন যাতে শিশুর জড়ানো সঠিক ভাবে হয় এবং তাতে সে আরাম অনুভব করে।

৪.সঠিক কাপড় নির্বাচন

বাজারে অনেক ধরণের কাপড় আছে। সঠিক টি নির্বাচন করা খুব গুরুত্বপূর্ণ। সুতির কাপড় ব্যবহার করুন এর মাঠে দিয়া বায়ু চলাচল করতে পারে। জড়ানোর কাপড়ের দৈর্ঘ্য ও গুরুত্বপূর্ণ। কাপড় টি খুব বেশি লম্বা বা খুব বেশি ছোট হবে না। সেটি নির্বাচন করুন যেটা আপনার শিশুর জন্য সঠিক হবে।

৫.কাপড় খুলতে শিখে গেলে আর জড়াবেন না 

যখন আপনার শিশু এদিক ওদিক ঘুরতে শুরু করবে এবং জড়ানো খুলে দিতে সক্ষম হইয়া যাবে তখন তাকে কাপড় দিয়া জড়ানো বন্ধ করে দিতে হবে। কারণ এটি তখন বিপদজন হবে ,সে কাপড়ে চোখ মুখ ঢেকে ফেলতে পারে। অযাচিত কাপড়ের ফলে তা নিঃশাস নিতে কষ্ট এবং দম বন্ধ হইয়া আসতে পারে। তাই নিশ্চিত ভাবে বার বার কাপড় টি তাদের বগলের তোলা দিয়ে আটকে রাখুন এবং কখনোই তাদের মুখ ঢাকবেন না।

Source:tinystep

Sharing is caring!

Comments are closed.

error: Content is protected !!