Home শিশুর খাদ্য শিশুর খাদ্য ঠিক কিভাবে সংরক্ষণ করা উচিত?

শিশুর খাদ্য ঠিক কিভাবে সংরক্ষণ করা উচিত?

4 second read
0
620

শিশুর ৬ মাস বয়স হইয়া গেলেই শিশু কে শক্ত খাবারের সাথে পরিচয় করানোর জন্য প্রস্তুত হন। অনেক পিতামাতাই বানানো খাবার থেকে ঘরে বানানো খাবার পছন্দ করে। একেবারে অনেক খাদ্য সংরক্ষণ করে রাখা অসুবিধাজনক। যে সমস্ত বাবা মায়ের অনেক প্রশ্ন থাকে তাদের জন্য এখানে গুরুত্বপূর্ণ বিষয়ে গুলি স্পষ্ট ভাবে আলোচনা করা হয়েছে যা শিশুর খাওয়ার পছন্দ তার সংরক্ষণ এর সাথে সাথে শিশুর খাবার সম্পর্কেও জানতে সাহায্য করে।

শিশুর খাদ্য :তালিকায় কি কি রাখবেন? আর কি কি রাখবেন না ?

শিশুর খাবারে ফল ,সব্জি ,শস্যে থাকা দরকার ,এগুলি রান্না করে,সিদ্ধ করে দিল তা শিশুর হজমের ক্ষেত্রে সুবিধা হয়।

অবসসই নিশ্চিত হবেন যেন ফল,জবজী এবং শস্য ভালো করে রান্না করা হয়ে থাকে। আম , আপেল, ফ্লেমস, প্রুনে, কলা, এভোক্যাডোস, গ্রীষ্ম / শীতকালীন স্কোয়াশ, কুমড়া, মিষ্টি আলু, টমেটো, গাজর (ভাল রান্না), সাদা মাছ, স্যামন, মুরগির, দই, বাদামি চাল, পুষ্টি শক্তি। ভিটামিন, খনিজ পদার্থ, ক্যালসিয়াম, প্রোটিন, অ্যান্টিঅক্সিডেন্টস, ওমেগা -3 ফ্যাটি অ্যাসিডের সাথে লাদেন, এই সুপারফুডস শিশুর জন্য স্বাস্থ্যকর খাদ্য বিকল্প হিসাবে দিতে পারেন। যদিও শেলফিস, চিনাবাদাম এবং চিনাবাদাম মাখন, দুধ, আখরোট, ব্রাজিল বাদাম, সোয়ে, গমের মতো খাবার শিশুর এলার্জি প্রতিক্রিয়া বাড়াতে পারে (বিশেষ করে যাদের পরিবারের ইতিহাসে থাকে) এবং সাি সমস্ত আগেই শিশুকে দেওয়া হবে না। অন্তত একটি বছর বয়সী শিশুকে হতে দিতে হবে , ডিম, যদিও একটি স্বাস্থ্যকর খাদ্য কিন্তু এলার্জি প্রতিক্রিয়াগুলি ট্রিগার করতে পারে।

  • শাকসব্জি, লেটুস, বীট, যেমন উচ্চ মাত্রার নাইট্র্রেট থাকে এবং এক বছরের কম বয়সী শিশুদের জন্য সবচেয়ে ভাল এগুলি না দেওয়া। মাছের মধ্যে যে উচ্চ মাত্রার পারদ (কিং ম্যাকেরল, টুনা, হাঙ্গর) রয়েছে তা শিশুদের মধ্যে স্নায়ু ও মস্তিষ্কের উন্নয়নকে প্রভাবিত করে এবং এটি অধিক মাত্রায় না দাওয়াই উচিত।
  • অন্য খাবার যা একটি বাচ্চার বয়স এক বছর (বা তার চেয়েও বেশি) পর্যন্ত না দেওয়া উচিতযেমন কতগুলির নাম দেওয়া হলো , ডার্ক চকোলেট, বেরি, সিত্রফুল, আঙ্গুর, বীজ, পপকর্ন।
  • সর্বদা প্লাস্টিকের এক উপর একটি গ্লাস বরফ ঘনক্ষেত্র ট্রে তে রাখতে হবে।
  • একটি প্লাস্টিক ট্রে ক্ষেত্রে, নিশ্চিত করুন এটি BPA (Bisphenol A) – মুক্ত।

Source:tinystep

Load More Related Articles
Load More In শিশুর খাদ্য
Comments are closed.

Check Also

আপনি কি বাচ্চার জন্যে কাপড়ের ন্যাপি ব্যবহার করেন? সেটির ভালো ও খারাপ উভয় দিক সম্পর্কে জানতে চান?

আপনি কি সেইসব মায়েদের মধ্যে পড়েন যাঁরা কেনা ডাইপার ব্যবহার করতে দ্বিধা বোধ করেন? এখন এ ব্য…