বাচ্চা গর্ভে থাকাকালীন লাথি মারে কেন জানেন?

একজন মহিলার জন্যে মা হওয়ার অভিজ্ঞতা হল সবচেয়ে আনন্দদায়ক অভিজ্ঞতা। যখন একজন মহিলা গর্ভবতী হন, তার সুখ উচ্চে পৌঁছে যায়। এবং এই অভিজ্ঞতাটি আরও বেশি গভীর হয় যখন মহিলা প্রথমবারের জন্য তার গর্ভের শিশুটির আন্দোলনঅনুভব করেন।

বেশিরভাগ গর্ভবতী মহিলা চতুর্থ বা পঞ্চম মাসে শিশুর লাথি অনুভব করতে শুরু করেন। গর্ভাশয়ে শিশুর প্রথম লাথি মারার অনুভূতি গর্ভবতী মহিলাকে মাতৃত্ব বোধ করতেকরাতে শুরু করে। কিন্তু কিছু মানুষের এই বিষয়ে প্রশ্ন আসে যে বাচ্চা গর্ভের মধ্যে কীভাবে এবং কখন লাথি মারে?

সে গর্ভীর ভেতর থেকে জানান দেয় 

এটা বলা হয় যে শিশুর গর্ভে লাথি মারা তার ভালো স্বাস্থ্যের একটি চিহ্ন। এটি দেখায় যে আপনার শিশুটি ভেতরে সক্রিয় আছে। এছাড়াও, আপনার সন্তানের লাথির মাধ্যমে তার উপস্থিতির জানান দেয়।

বাঁ দিকে ঘুরলে শিশু লাথি মারে 

এই ছাড়াও, যখন একটি গর্ভবতী মহিলা বাম দিকে ঘুরতে যান, তখন সন্তানের লাথি লাগে। এই কারণেই যখন মা বাম দিকে ফায়ার ঘুমায় তখন গর্ভস্থ রক্ত ​​সরবরাহ বৃদ্ধি পায়, যার ফলে শিশুটি লাথি মারতে শুরু করে।

এটি লাথি মারার সময় 

যখন শিশুর গর্ভের মধ্যে ৯ সপ্তাহ পূর্ণ হয়, তখন সে শুরু করে লাফালাফি। একই সময়ে গর্ভাশয়ে শিশুরা ১৩ সপ্তাহ কাটানোর পরে দ্বিতীয়বার গর্ভবতী মহিলাদের লাথি মারতে শুরু করে।

দুর্বল শিশু লাথি মারে না 

আপনি যদি মনে করেন যে আপনার বাচ্চা গর্ভে লাথি মারছে, তাহলে এটি উদ্বেগের কারণ নয়, বরং না মারেই সেটি উদ্বেগের কারণ। লাথি না মারার অর্থ হল আপনার শিশু দুর্বল বা যথেষ্ট অক্সিজেন পেতে অক্ষম।

কম লাথি মারলে দেখা যায় 

যখন আপনার গর্ভাবস্থার ২৮ সপ্তাহ সমাপ্ত হয়, তখন শিশুর লাথি মারার সংখ্যাটি হিসাব করতে বলা হয়। যদি আপনার বাচ্চা গর্ভে লাথি না মারে তবে এর মানে হল যে তার অক্সিজেন সরবরাহ সঠিকভাবে নেই। খাওয়ার পরে সন্তানটি যদি লাথি না দেয় তবে এক গ্লাস জল পান করুন।

Source:tinystep

Sharing is caring!

Comments are closed.

error: Content is protected !!