Home শিশুর ত্বক অনেক সচেতন মায়েরাই শিশুর গোসলের সময় গোসলের পানিতে দু-এক ফোঁটা ডেটল বা স্যাভলন ছেড়ে দেন। এই অ্যান্টিসেপটিক গোসল কি শিশুর জন্য ক্ষতিকর নাকি উপকারী?

অনেক সচেতন মায়েরাই শিশুর গোসলের সময় গোসলের পানিতে দু-এক ফোঁটা ডেটল বা স্যাভলন ছেড়ে দেন। এই অ্যান্টিসেপটিক গোসল কি শিশুর জন্য ক্ষতিকর নাকি উপকারী?

2 second read
0
2,482

প্রত্যেক সচেতন মা-ই শিশুর বিষয়ে যত্নশীল থাকেন। সেই যত্নের একটি পর্ব হচ্ছে গোসল। অতি সচেতন মায়েরা শিশুর ভালো করতে গিয়ে অনেক সময় অ্যান্টিসেপটিক সাবান ব্যবহার করেন। আবার কেউ কেউ গোসলের পানিতে দু-এক ফোঁটা ডেটল আ স্যাভলন ছেড়ে দেন। এসবের উদ্দেশ্য হচ্ছে, শিশুকে জীবাণুমুক্ত রাখা।

পরিষ্কার গোসলের জন্য পানিতে অ্যান্টিসেপটিক সলিউশন দিলে শিশুর ত্বকের ক্ষতি হয়। ত্বকের অ্যালার্জির রিঅ্যাকশন হয়ে র‍্যাশ বা চাকার মতো লাল হয়ে ফুটে ওঠে।

শিশুর ত্বকে অনেক আণুবীক্ষণিক জীবাণু রয়েছে। এগুলোর কোনো কোনোটি আবার দেহের জন্য প্রয়োজনীয়। অ্যান্টিসেপটিক গোসলে এগুলো মারা যায়। এতে ত্বকের প্রতিরক্ষা খর্ব হয় এবং চর্মরোগ দেখা দেয়। তাই সাধারণ টয়েলেট সোপ গ্লিসারিন সোপ বা বেবি সোপ দিয়ে শিশুকে গোসল করানোই ভালো। আর গোসলের পানিতে অ্যান্টিসেপটিক সলিউশন কিংবা অ্যান্টিসেপটিক সাবান ব্যবহারে লাভ নেই; বরং তাতে শিশুর ত্বকের ক্ষতিই হয়।

লেখক : সহযোগী অধ্যাপক, হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট মেডিকেল কলেজ।

Source:ntv

Load More Related Articles
Load More In শিশুর ত্বক
Comments are closed.

Check Also

আপনি কি বাচ্চার জন্যে কাপড়ের ন্যাপি ব্যবহার করেন? সেটির ভালো ও খারাপ উভয় দিক সম্পর্কে জানতে চান?

আপনি কি সেইসব মায়েদের মধ্যে পড়েন যাঁরা কেনা ডাইপার ব্যবহার করতে দ্বিধা বোধ করেন? এখন এ ব্য…