শিশু সবজি খেতে চায়না? তাই তার জন্যে রইল ৪ রকম সুস্বাদু ও অতি পুষ্টিকর ভেজিটেবিল স্যুপ রেসিপি!

শিশুদের জন্যে সবজি ভীষণ উপকারী ও প্রয়োজনীয় খাদ্য, কিন্তু তারা অতটা ভালোবেসে সবজি খেতে চায়না। ভাতের সাথে মেখেই হোক বা শুধু হোক, কিছুটা খেয়ে সে তার অরুচি প্রকাশ করে। কিন্তু এই সবজি যদি আপনি শিশুকে স্যুপের মাধ্যমে খাওয়ান তাহলে সে অস্বীকার করবেনা, উল্টে আরো ভালোবেসে খাবে। অন্যদিকে সবজির পুরো পুষ্টিও শিশুর শরীরে প্রবেশ করবে। তাই রইলো আপনার জন্যে ৪ রকম স্যুপের রেসিপি।

১. গাজর-টমেটো স্যুপ

উপকরণ: ১টা টমেটো, ২ টি গাজর, সামান্য পেঁয়াজ, ১ টি আলু, অল্প গোলমরিচ

পদ্ধতি:  একটি টমেটো, দুটি গাজর ও একটি ছোট পেঁয়াজ, একটি ছোট আলু ভালো করে কেটে একসাথে একটি পাত্রে নিয়ে এক কাপ জল যোগ করুন এবং প্রেসার কুকারের মধ্যে দিয়ে ৩টি সিটি দিন। বাস্প বেরিয়ে গেলে সবজিগুলো একটি হাতার সাহায্যে চাপ দিয়ে দিয়ে একটু পেস্ট করে নাড়িয়ে তাতে সামান্য নুন ও সামান্য গোল মরিচ যোগ করে বাচ্চাকে গরম গরম পরিবেশন করুন। বাচ্চা ফুটন্ত ফুটন্ত। এই সূপ সাধারণত দেড় বছর বয়সী শিশুদের দেওয়া হয়।

২. কুমড়োর স্যুপ 

উপকরণ: কুমড়ো টুকরো করে (প্রায় ২৫০ গ্রাম), একটি ছোট আলু, একটি ছোট গাজর, ১ টি ছোট পেঁয়াজ, অল্প গোল মরিচ

পদ্ধতি: কুমড়া, গাজর, পেঁয়াজ এবং আলু সব কুকারের মধ্যে কেটে কেটে ফেলে দিন ও তাতে এক কাপ জল যোগ করুন। একটু খানি দুধ ও এতে যোগ করতে পারেন, এবং কুকারের ঢাকনা লাগিয়ে ৩তে সিটি দিয়ে বাস্প নামলে তাতে নুন ও অল্প গোল মরিচ দিয়ে গরম গরম পরিবেশন করুন শিশুকে।

৩. পালংয়ের স্যুপ 

উপকরণ: পালং শাক কুচি করে, ১ টি টমেটো, ১ টি আলু, একটু জিরে গুঁড়ো

পদ্ধতি : সমস্ত সব্জিগুলি একসাথে কেটে একটি প্রেসার কুকারে নিয়ে এক কাপ জল বা দুধ দিয়ে ঢাকনা লাগিয়ে ৩টি সিটি দিন।  রান্না করার পরে সব্জিগুলি ভালো করে পেস্ট করে ছাকনি দিয়ে ছেঁকে গরম গরম পরিবেশন করুন শিশুকে।

৪. ফুলকপির স্যুপ

উপকরণ: ছোট ফুলকপি (২০০ গ্রাম), একটি গাজর

পদ্ধতি: ফুলকপি ও গাঁজর কুচিয়ে কেটে নিন। এরপর সেটি মিক্সারে নিয়ে ভালো করে পেস্ট করে একটু জল মিশিয়ে ফুটিয়ে নিন। তারপর তাতে নুন ও একটু গোলমরিচ মিশিয়ে শিশুকে পরিসং করুন।

এই সমস্ত স্যুপের রেসিপিগুলো প্রায় দেড় বছর বা তার বেশি শিশুদের খাওয়ানো যাবে।

tinystep

Sharing is caring!

Comments are closed.

error: Content is protected !!