শিশুর গায়ে পাউডার লাগান? তাহলে শুনুন!

ধীরে ধীরে গ্রীষ্মের মৌসুম আসতে চলেছে এবং সবারই এই নিয়ে অনেক সমস্যা হয় কিন্তু সবচেয়ে বেশি যারা সমস্যায় পড়ে তারা হল নবজাত শিশু, কারণ তারা তাদের মতামত ও অনুভূতি প্রকাশ করতে পারে না।

এই পরিস্থিতিতে, আপনি সবকিছু করতে রাজি থাকেন যাতে তাপে আপনার শিশুর কষ্ট না হয়, কারণ এই সময় তাদের ত্বকে অনেক সমস্যা হয় যেমন ঘামাচি, চুলকুনি, ফ়োর, ফুসকুড়ি, ইত্যাদি। এই সমস্যাটি দূর করতে শিশুকে বিশ্রাম দিতে হয়, শরীর ঠান্ডা রাখতে হয়। এই সময় বাবা মায়েরা শিশুর গায়ে পাউডারদেন যাতে তারা ত্রাণ পেতে পারে।এটা সত্য যে এগুলি তাদের ত্রাণ দেয় কিন্তু শিশুকে পাউডার লাগানর সময় কয়েকটি জিনিস অবশ্যই মাথায় রাখা উচিত।  আজ এই ব্লগের মাধ্যমে, আমরা এই অপরিহার্য কিছু বিষয় সম্পর্কে আপনাকে বলছি।

  • ১. যদি আপনি আপনার বাচ্চার গায়ে পাউডার লাগান তবে মনে রাখবেন যে যেন খুব বেশি পাউডার এবং ঘন ঘন পাউডার না দেন কারণ এটি আপনার শিশুকে শ্বাস নিতে কষ্ট দেবে। কখনও কখনও এমন হয় যে যখন আপনি শিশুকে পাউডার লাগান তখন পাউডারের কণা শিশুর নাক এবং মুখের মধ্যে প্রবেশ করে, যার ফলে আপনার শিশুর শ্বাস কষ্ট হতে পারে।
  • ২. অতিরিক্ত পাউডার প্রয়োগ করলে শিশুটির ফুসফুসে সমস্যা হতে পারে, কারণ দীর্ঘমেয়াদি সুগন্ধির কারণে আপনার সন্তানের এলার্জি হতে পারে, এতে শিশুটির ইমিউন সিস্টেমটি বিকাশ লাভ করেনা, যার ফলে সে তার ভবিষ্যতে ফুসফুসের সমস্যায় ভোগে।
  • ৩. পাউডার যতক্ষণ থাকে, ততক্ষণ পর্যন্ত শিশুর ত্বকে এলার্জি হওয়ার ঝুঁকি থাকে, কারণ এটি দীর্ঘ সময়ের জন্য ব্যবহার করা হয় এবং তারপর ঘাম হওয়া শুরু হয়, তারপর পাউডারটিও জমে যায় হতে পারে এবং শিশুটি এলার্জি আক্রান্ত হয়ে পারে।

শিশুকে পাউডার কিভাবে লাগাবেন?

সর্বদা শিশুকে পাউডার লাগানোর আগে, মনে রাখবেন আপনি সরাসরি ক্যান থেকে শরীরের যেন পাউডার না ঢালেন এবং পাউডারের পাফ ব্যবহার করুন কারণ এর ফলে পাউডার বেশি বেশি পর্বে ও শিশুর কষ্ট হবে।

শিশুর উপর পাউডার ঢালার আগে, শিশুর থেকে একটু দূরত্বে যান এবং আপনার হাতে প্রথম পাউডার নিন এবং আপনার হাত দিয়ে তা ধীরে ধীরে শিশুর গায়ে লাগান।

এই জিনিসগুলি সবসময় মাথায় রাখুন 

– স্নান করার পরে অবিলম্বে ভিজা ত্বকে শিশুকে পাউডার লাগাবেন না, আগে শুকনো গামছা বা তোয়ালে দিয়ে গা শুকিয়ে পরিষ্কার করুন এবং তারপর পাউডার লাগান। ভেজা ত্বকে পাউডার লাগালে যা জমে যেতে পারে এবং তাতে ময়লা ও ধুলো আটকে যায়, যা শুকনো অবস্থায় হয়না।

– শিশুর ব্যক্তিগত অংশে কোনও পাউডার লাগাবেন না,

কারণ এতে আপনার শিশুর ওপর ক্যান্সারের ঝুঁকি আসতে পারে। খুব প্রায়ই এটি ঘটে যখন শিশু কান্নাকাটি করে তখন তাদের মনোযোগ সরাতে একটি পাউডার বক্স দিয়ে খেলতে বসিয়ে দেন, যা একেবারে ভুল কারণ, এভাবে  শিশু পাউডার মুখে নিয়ে নেয় এবং এটি তাদের সংক্রমণ হতে পারে। শিশুর জন্যে পাউডার অত্যন্ত জরুরি কিন্তু এই গুরুত্বপূর্ণ জিনিসগুলি মাথায় রেখে তবেই পাউডার লাগাবেন। আপনার শিশুর নিরাপত্তা আপনারই হাতে।

tinystep

Sharing is caring!

Comments are closed.