Home শিশুর রোগ-ব্যাধি শিশুর কত রকমের পায়খানা হতে পারে জানেন? সেই মত তার স্বাস্থকে বুঝুন!

শিশুর কত রকমের পায়খানা হতে পারে জানেন? সেই মত তার স্বাস্থকে বুঝুন!

2 second read
0
967

একটি শিশুর পচনশীল ব্যবস্থা যখন উন্নয়নশীল থাকে তখন অত্যন্ত সংবেদনশীল হয়। শিশুটির খাদ্যের কোনও পরিবর্তন তার উপর প্রভাব ফেলে। আপনি যখন শিশুর ডায়াপারগুলি পরিবর্তন করছেন তখন পায়খানার পরিবর্তন লক্ষ্য করতে পারবেন আবার অনেক সময় পারবেনও না। তাই বাচ্চার পায়খানার দিকে লখ্য রাখা অত্যন্ত জরুরি কারণ এটাই একমাত্র মাধ্যম তাদের স্বাস্থ সম্পর্কে জানার। শিশু যখন স্তন দুধের বিকল্প দুধ খাওয়া  শুরু করে তখন থেকে এই পরিবর্তন ঘটে।
শিশুর পায়খানার কয়েকটি ধরন নীচে তালিকাভুক্ত করা হল

১. নবজাত শিশু

নবজাত শিশুদের একটি সবুজাভ-কালো পায়খানা হয় যা অনেকটা আলকাতরার মত দেখতে হয় এবং চটচটে হয়ে থাকে। একে বলা হয় মেকোনায়াম এটি ত্বকের কোষ, অ্যামনিয়োটিক তরল, এবং অন্যান্য জিনিস দিয়ে গঠিত। দুই থেকে চার দিন পরে, শিশুর পায়খানা একটু সবুজ হতে শুরু করে এবং এটি আগের তুলনায় একটু কম চিটচিটে হয়।

২. স্তন্যপান করা শিশু 

স্তন্যপান করা শিশুদের পায়খানা সরিষা হলুদ বা বাদামী রঙের হয়ে থাকে এবং এটি স্বাভাবিক  বলে মনে করা হয়। এটি একটু পেস্টের মত হয়ে থাকে এবং ডায়রিয়ার মত হালকা পাতলা হয়ে থাকে। এই পায়খানার গন্ধসাধারণ পায়খানার মত হয়ে থাকে।

৩. ফর্মুলা দুধ পান করা শিশু

যখন শিশুদের ফর্মুলা দুধ খাওয়ানো হয় সেটি তুষারপাত হলুদ বা বাদামী রঙের হয়ে থাকে। এই পায়খানার আকার একটু বড় হয় এবং স্বাভাবিক গন্ধ হয়ে থাকে।

৪. পায়খানায় খাদ্যের টুকরো 

বাচ্চা খায় এমন সব খাবারই পুষ্ট হয় না। কিছু খাবার হজম না হওয়ার ফলে অন্ত্রের মাধ্যমে তাদের পায়খানা হয়ে বেরিয়ে আসে।

বাচ্চার পায়খানা তাদের খাওয়া খাদ্য অনুযায়ী রং পরিবর্তন করে। পায়খানার বিভিন্ন রং এর বিভিন্ন ইঙ্গিত সম্পর্কে চিন্তা করার প্রয়োজন যা দিয়ে তাদের স্বাস্থ্যের খোঁজ পাওয়া যায়.

৫. সবুজ পায়খানা 

যেসব শিশুরা আয়রন সমৃদ্ধ খাদ্য গ্রহণ করে থাকে বা যাদের আয়রন সম্পূরক দেওয়া হয় তাদের সবুজ পায়খানা হয়ে থাকে। এটি তখনও হতে পারে যখন আপনার বাচ্চাকে মটর, শাক সবজি ইত্যাদি খাবারের সাথে পরিচয় করানো হয়.

৬. কমলা / হলুদ / বাদামী পায়খানা 

শিশুর পায়খানা কমলা বা হলুদ বা বাদামীরঙের হওয়া সম্পূর্ণ স্বাভাবিক।

৭. কালচে লাল পায়খানা 

আপনি কখনও কখনও শিশুর পায়খানার মধ্যে কালচে লাল রং দেখতে পাবেন; এটি তখনই হয় যখন সে স্তন্যপান করে. এটা ভয়ের কোনো কারণ নয়, তবুও ডাক্তারের সাথে যোগাযোগ রাখবেন।

এখন, আমরা কিছু লক্ষণ তালিকাভুক্ত করছি যেগুলো দেখলে আপনাকে গুরুত্ব সহকারে ভাবতে হবে এবং অবিলম্বে আপনার ডাক্তারের সঙ্গে যোগাযোগ করতে হবে।

৮. পাতলা পায়খানা 

পায়খানা যদি পাতলা এবং সবুজ বা হলুদ বা বাদামী হয়ে থাকে তবে এটি ডায়রিয়ার চিহ্ন। এক্ষেত্রে তাড়াতাড়ি চিকিৎসা প্রয়োজন।

৯. শক্ত পাথরের মত পায়খানা 

পায়খানা কাঁকড়ের মত শক্ত দেখানো মানে আপনার বাচ্চা কোষ্ঠকাঠিন্য থেকে ভুগছে। এটা ঘটতে পারে যখন শিশুর কঠিন খাদ্যগুলি চালু করা হয়। এটি কিছু খাদ্য হজম না হওয়ার ফলে হতে পারে।

১০. পায়খানায় রক্তের চিহ্ন 

পায়খানা লাল হওয়ার কারণ বাচ্চা কি খেয়েছে সেটার ওপর নির্ভর করে। স্বাভাবিক পায়খানায় লাল রক্ত মানে ​​দুধ প্রোটিন এলার্জির চিহ্ন হতে পারে। ডায়রিয়াতে লাল রক্তের পায়খানা মানে শিশুর মধ্যে ব্যাকটেরিয়া সংক্রমণ হতে পারে।

১১. পায়খানায় আমাশা 

এটি পাতলা সবুজ রংয়ের পিছলা পিছলা হয়ে থাকে, এটি শিশুর সংক্রমণের একটি চিহ্ন হতে পারে।

১২. সাদা পায়খানা 

চকচকে সাদা পায়খানা অনুপযুক্ত হজমেরে একটি চিহ্ন। এর মানে হল যে শিশুটির সঠিকভাবে হজম হচ্ছে না।

Source:tinystep

Load More Related Articles
Load More In শিশুর রোগ-ব্যাধি
Comments are closed.

Check Also

শিশুদের রোজা রাখতে করণীয়! লেখক : সভাপতি, বিশুদ্ধ খাদ্য চাই এবং সহকারী অধ্যাপক, গণস্বাস্থ্য সমাজভিত্তিক মেডিকেল কলেজ, সাভার।

শিশুদের দেহে বড়দের তুলনায় পানির ভাগ বেশি থাকে। রোজাতে শিশুদের পানিশূন্যতা বেশি হয়। রোজাতে …