৫টি জিনিষ যা আপনি আপনার নবজাতক এর সাথে করবেন না

আপনার বাচ্চা জন্ম দেওয়ার পর এটা করতে হবে বা এটা করতে হবে না এইসব পরামর্শগুলো অপানার ফ্যামিলি বা বন্ধুদের থেকে পেয়েই থাকেন। আপনার বাচ্চাকে খুব শক্ত ভাবে আবৃত করবেন না বা আপনার বাচ্চাকে বাইরে নিয়ে যাবেন না, নিশ্চিত করুন আপনার শিশুর যথেষ্ট বাতাস অনুভব করছে …এইসব কিছুই
এখানে ৫ টি জিনিস রয়েছে যা আপনার নবজাতকের সাথে কখনোই উচিত নয় এবং কেন

১. অচেনা কাউকে আপনার বাচ্চাকে চুম্বন করতে দেবেন না

জন্মের প্রথম কয়েক সপ্তাহের সময়, আপনার শিশু অসুস্থতার জন্য সর্বাধিক প্রবণ হয় কারণ এটি ব্যাকটেরিয়া এবং ভাইরাসগুলির সাথে যে কোন ধরণের যোগাযোগের ক্ষেত্রে সংবেদনশীল। তাই, যখন কেউ বলে ‘আপনার বাচ্চা এত সুন্দর’, আপনি জানেন এবার আপনার শিশুকে চুম্বন করতে পারেন এই সবকিছু প্রতিরোধ করার চেষ্টা করুন এবং এমনকি যখন কেউ আপনার বাচ্চাকে ধরতে চেষ্টা করছে তখন নিশ্চিত হন যে তাদের হাত ধুয়ে পরিষ্কার এবং পরিছন্ন থাকে।

২. নিয়মিত অ্যাপয়েন্টমেন্ট মিস করবেন না

প্রথম জিনিস নিয়মিত অ্যাপয়েন্টমেন্ট নির্ধারণ করা হয় এবং পরবর্তী জিনিস আপনি যে কোন ব্যাপার মিস করবেন না তা নিশ্চিত করা হয় এবং আপনার বাচ্চার স্বাস্থ্যকর দিকগুলিকে খেয়াল রাখার জন্য ডাক্তারের সাথে প্রায়ই ঘন ঘন পরীক্ষা করা অপরিহার্য। যদি আপনি কোনও নির্দিষ্ট জিনিস সম্পর্কে চিন্তিত হন তবে সাধারণভাবে সবকিছু স্বাভাবিক থাকলে, শুধুমাত্র একটি উপায় খুঁজে বের করতে হয় আপনার ডাক্তারকে জিজ্ঞাসা করা। সুতরাং এই দিনে আপনার ফোন বা ক্যালেন্ডারে একটি অনুস্মারক রাখা এবং তাদের মিস না করাটাই ভালো।

৩. নোংরা ডায়াপার দীর্ঘ সময়ের জন্য নয়

কেন প্রায়ই ডায়াপার পরিবর্তন করবেন? আপনার বাচ্চার কথাবার্তা বলতে পারে না তাই সে অস্বস্তিকর কিন্তু দীর্ঘমেয়াদী অদ্ভুত ডায়াপাররা দীর্ঘমেয়াদী থাকার জন্য ডাইপার দাগ ও সংক্রমণের কারণ হতে পারে। তাই ডায়পার পরিবর্তনের জন্য নিয়মিত বিরতিগুলি নির্ধারণ করুন এবং নিশ্চিত করুন যে আপনার শিশু সুখী এবং আরামে ঘুরতে পারে।

৪. প্রস্তাবক অফার করা এড়িয়ে চলুন

প্রথম বুদ্ধিমত্তা পিতামাতা তাদের সন্তানের কান্না কাটি করতে দেখলে নির্দিষ্ট এইসব প্রস্তাব গুলি করতে থাকেন কারণ সে ক্ষুধার্ত তখন আপনার স্তনগুলির জন্য কোনও চিকিত্সককে প্রতিস্থাপন করবেন না। খুব দ্রুত একটি পেসিফিয়ার উপর চকলেট খাওয়ানো সময়সূচী সঙ্গে বিভ্রান্ত করা যা আপনার শিশুর সাথে হতে পারে। আপনার বাচ্চার এসবের কারণ এটি আপনার উষ্ণতা, সুগন্ধি এবং হৃদস্পন্দন।তাই প্রস্তাবক অফার এড়িয়ে চলুন।

৫. পেট এর উপর যেন আপনার শিশু না ঘুমায়

পাশে বা পেটের উপর ঘুমালে বাচ্চাগুলির মধ্যে এস আই ডি এস (হঠাৎ শিখর মৃত্যু সিন্ড্রোম) এর সম্ভাবনা বেড়ে যায়, বিশেষ করে এক বছরেরও কম বয়সী শিশুদের। এস আই ডি এস এর প্রকৃত কারণটি অজানা কিন্তু আপনার বাচ্চাকে সুস্বাদু করার মতো কিছু সতর্কতা রয়েছে এবং আপনার শিশুকে তার পেছনে ঘুমিয়ে থাকা নিশ্চিত করতে এস আই ডি এস এর সম্ভাবনা কমাতে সহায়তা করে।

Source:tinystep

Sharing is caring!

Comments are closed.

error: Content is protected !!