আপনার বাচ্চাকে পরিষ্কার করার সময় আপনি কোন ৫টিভুল করছেন?

অনেক কারণেই শিশুদের শরীরে ময়লা জমতে পারে। এই কারণে, তারা জীবাণুগুলির সংস্পর্শে আসতে পারে, যা রোগ ও সংক্রমণের কারণ হতে পারে; তাই যা আপনার ছোট ছেলেমেয়েদের সব সময় পরিষ্কার রাখা অপরিহার্য। আপনার বাচ্চাগকে পরিষ্কার করা গুরুত্বপূর্ণ, তবে সঠিকভাবে তাদের পরিষ্কার করা আরো গুরুত্বপূর্ণ কারণ পরিষ্কারের ভুল ধরণ তাদের স্বাস্থ্যের সাথে জটিলতা আন্তে পারে। আপনি আপনার শিশুর ভুল পরিষ্কার করছেন কিনা তা জানতে ৫ টি পয়েন্ট পড়ুন।

১. কিছুক্ষনের জন্যে ভারনিক্স ঢেকে রাখুন 

যত তাড়াতাড়ি শিশুর জন্ম হয়, মাতাপিতা তার স্নান এবং পরিষ্কার করার জন্যে এগিয়ে যান। আপনার শিশুটি সাদা কাপড় দিয়ে আচ্ছাদিত করা থাকে জেক বলে ভারনিক্স , এটি আপনার শিশুর ত্বকের জন্য অত্যন্ত উপকারী। মনে রাখবেন, অন্তত ছয় ঘন্টা আপনার শিশুর প্রথম স্নান বিলম্ব রাখার চেষ্টা করুন। ভারনিক্স আপনার শিশুর জন্য একটি প্রাকৃতিক কোট হিসাবে কাজ করে এবং জন্মের কয়েক ঘন্টা পরে তাদের সংবেদনশীল ত্বক রক্ষা করে।

২. আপনার শিশুকে প্রায়ই স্নান করানো

শিশুদের ত্বকে একটি পাতলা কোট থাকে, তাই বেশিরভাগ সময় কম্বল দিয়ে সে আবৃত থাকে। যদিও রাতে স্নান করার রুটিন নির্ধারণ করা গুরুত্বপূর্ণ, তবে প্রত্যেক সপ্তাহে আপনার স্নানের জন্যনিয়ম তৈরী করা জরুরী নয়, তবে সপ্তাহে একবার বা দুবার পরিষ্কার করা যথেষ্ট, তবে মনে রাখবেন ডায়পার-বদলানো সময়মত প্রয়োজন ।

৩. শুদ্ধিকারক / শিশুর পণ্য ব্যবহার করুন

বাবা-মায়েরা তাদের ছোট ছেলেমেয়েদের দ্বারা আকৃষ্ট হয় এবং তাদের সন্তানদের পরিষ্কার রাখার জন্য প্রতিটি প্রচেষ্টায় লেগে পড়েন। তারা শিশুর স্নানের পণ্য, পরিষ্কার পণ্য, ম্যাসেজ পণ্য ইত্যাদি  কেনাকাটা শুরু করে দেন। যদিও নির্দিষ্ট পণ্যগুলি ব্যবহার করার প্রয়োজন আছে, তাই অনেক শিশুর পণ্য আপনার শিশুর ত্বকের জন্য খুব বেশি অপ্রতিরোধ্য হতে পারে এবং এলার্জি প্রতিক্রিয়া হতে পারে। অতএব, সবদিকে খেয়াল রাখা উচিত। আপনার শিশুর প্রয়োজন একটি ময়েশ্চারাইজার এবং একটি শুদ্ধিকারক (সুগন্ধি, ডাই এবং ফারাবান থেকে মুক্ত)।

৪. চরম তাপমাত্রা স্নান ঠিক করা

শিশুরা অত্যন্ত সংবেদনশীল, ত্বকে খুব গরম বা ঠান্ডা তাদের ত্বকের জন্য ক্ষতিকারক হতে পারে এবং রাশ হতে পারে। নিশ্চিত করুন যে আপনার শিশুর স্নানের জলের জল তাপমাত্রা ঠিক (প্রায় ১০০ ডিগ্রী ফারেনহাইট) এবং এটি একটি ওয়াটার হিটারে  সেট করুন যাতে ১২০ ডিগ্রী ফারেনহাইট কমিয়ে ফেলার একটি পয়েন্ট থাকে ।

৫. আপনি নাভি অংশে একটু বেশী ভয় পান

মায়েরা শিশুর নাভির অংশ পরিষ্কার করতে বেশি ভীত । সেটি  সময়ের সাথে শুকিয়ে যায়। ডাক্তারদের মতে, ওই অংশটি ব্যাড নিয়ে ওর চারপাশের অংশকে পরিষ্কার করুন! এর জন্যে কটন বাড নিয়ে অ্যালকোহল বা প্লেইন জলের সঙ্গে দিয়ে আলতো করে মুছুন।

Source:tinystep

Comments are closed.