Home শিশুর রোগ-ব্যাধি শিশুর গ্যাস হলে কিভাবে তাদের নিরাময় করবেন

শিশুর গ্যাস হলে কিভাবে তাদের নিরাময় করবেন

5 second read
0
1,851

ছেলেমেয়েরা সুন্দর ছোট প্রাণী যারা নিজেদের নিজেদের শব্দের ভয়ে ভীত! শিশুরা প্রায় ১৮ থেকে ২০ বার গ্যাস উত্তোলন করে। যেহেতু তারা খাওয়ার সময় বাতাসকে গ্রাস করে, তাই তারা বুকের দুধ খেলে বা বোতল খাওয়ানো হলে এটি কোনো ব্যাপার নয়। এটা ঘটতে পারে এমনকি যদি তারা একটি নির্দিষ্ট জিনিস চেয়ে থাকে এবং প্রায়ই যখন তারা কান্নাকাটি করে থাকে কোনো কিছু চোষার জন্য। উপসর্গ গুলো কি?

যদি আপনার বাচ্চার শরীরে বায়ু আটকে থাকে তবে আপনি নিম্নলিখিত উপসর্গগুলি পালন করতে সক্ষম হবেন-

  • -ফুলি এবং মুডি
  • -পেট ফুপে উঠেছে
  • -দুর্দশ ঢেকুর
  • -অস্বস্তির কারণে কান্না
  • -শক্ত পেট

আপনি কি জানেন?

যেসব শিশুরা গ্যাসের ব্যথা অনুভব করছে তারা তাদের পা টানবে এবং তাদের পিঠের দিকে প্রসারিত হবে। বাচ্চা গ্যাস সমস্যা আছে কি না এভাবেই বুঝতে পারবেন!

আমি কিভাবে আমার শিশুর স্বস্তি আনতে পারি?

এই গ্যাস জিনিস সঙ্গে আপনার শিশুর সংগ্রাম দেখুন একটি বাস্তব টাস্ক হতে পারে সেই হিসাবে এটি সব মায়ের এবং বাবাদের জন্য বেশ হৃদয় বেদনাদায়ক দৃশ্য হয়ে ওঠে। এখানে আপনি কিভাবে সহজে আপনার শিশুর সাহায্য করতে পারেন-

আষ্টেপৃষ্টে জড়ানো

আপনার বাচ্চাটিকে দৃঢ়ভাবে জড়িয়ে ধরুন এবং তাকে আপনার গর্ভের মধ্যে যখন তিনি ছিলেন তখন ঠিক যেমন ভাবে আরামদায়ক অনুভব করে তাকে প্রশমিত করুন।

দোলাতে থাকুন

আপনার বাচ্চার সুস্বাস্থ্যের সময় আপনি যে জিনিসটি করেছিলেন, তার মতোই কাঁটাচামচির গতিতে এগিয়ে আসুন, যাতে শিশুর আরও সুস্থ হয়ে যায়।

পেসিফইয়ের উপর হাঁটা

শিশুদের যদি পেসিফইয়ের উপর স্তন্যপান করা তাদের ব্যথা এবং গ্যাস পরিত্রাণ পেতে সক্ষম হবে।

শরীর মালিশ

আপনার বাচ্চার পেটে সাঁতার কাটা আপনার শিশুর শরীর মালিস কিছুটা ভাল করতে পারে। এই ম্যাসেজ শিশুর অন্ত্রের মধ্যে স্নায়বিক সংকেত ঝরঝরে সাহায্য করে।

এয়ার সাইক্লিং

বাচ্চা তার পেছনে লেগে থাকুন এবং উভয় পা ধরে রাখুন এবং সেগুলি সরানো যেমন বাতাসে সাইক্লিং আছে। বাচ্চার জন্য মজাদার, আপনি সহজেই অস্বস্তিকর থেকে তাকে বিভ্রান্ত করতে পারেন এবং গ্যাস পাস দিতে পারেন!

ঢেকুর

আপনার বাচ্চার পেটের মধ্যে আটকে থাকা বায়ু বুদবুদ খিঁচুনির জন্য সহজেই মুক্তি পেতে পারে, খাবার খাওয়ার জন্য তার অপেক্ষা করো না, তাকে বপন করুন যাতে হজম হওয়ার সময় সমস্যা হয় না।

কখন আমারা বাচ্চাকে ডাক্তারের কাছে নিয়ে যাব?

পেটে গ্যাস একটি চিকিত্সাজনিত সমস্যা এবং এটা একটি স্বাস্থ্য বিষয় যে গুরুতর নয়। আপনি যদি নিম্নলিখিত উপসর্গের উপসর্গগুলি লক্ষ্য করেন, তাহলে আপনার বাচ্চার ডাক্তারকে অবিলম্বে নিতে হবে।

যদি আপনার বাচ্চা কাঁদাতে না হয় বা রক্তপাতের শিকার হয়

আপনার বাচ্চা যদি বমি করে।

আপনার শিশুর শরীরের তাপমাত্রা পরীক্ষা করুন। যদি শিশুটি ১০০.৪ ডিগ্রি ফারেনহাইট বা উচ্চতার একটি রেকটাল তাপমাত্রা থাকে, তবে সংক্রমণের সম্ভাবনা থাকতে পারে। যদি শিশু ৩ মাস বয়সী না হয়, তাহলে ডাক্তারের কাছে অবিলম্বে পরামর্শ করুন।

tinystep

Load More Related Articles
Load More In শিশুর রোগ-ব্যাধি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Check Also

শীতকালে স্বাস্থ্য ভালো রাখতে সেরা ৯টি খাদ্য

শীতকাল সেরা মৌসুমগুলোর একটি হলেও এর কিছু নেতিবাচক দিকও আছে। যেমনটা অন্যান্য মৌসুমেরও আছে। …