Home Uncategorized শিশুর জন্য নিরাপদ ম্যাট্রেস যেভাবে বাছবেন

শিশুর জন্য নিরাপদ ম্যাট্রেস যেভাবে বাছবেন

2 second read
0
671

বাজারে বহু প্রতিষ্ঠানেরই ম্যাট্রেস রয়েছে, যা শিশুদের জন্য নিরাপদ দাবি করে বিক্রি করা হয়। কিন্তু এসব ম্যাট্রেসে থাকতে পারে শিশুর জন্য ক্ষতিকর রাসায়নিক পদার্থ।

তাই কয়েকটি সতর্কতা অবলম্বন করে শিশুর জন্য বেছে নিন নিরাপদ ম্যাট্রেস। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে ফক্স নিউজ।
১. বিষাক্ত রাসায়নিক
নতুন জন্মানো শিশু প্রতিদিন ১৪ ঘণ্টা ঘুমিয়ে কাটায়। তাই শিশুর এ ঘুমের সময়টি যেন বিষাক্ত রাসায়নিক মুক্ত হয় সেটি নিশ্চিত করার জন্য ম্যাট্রেস বাছাইয়ে সতর্ক হোন। বহু নির্মাতাই শিশুর ম্যাট্রেসে কৃত্রিম সুগন্ধ ব্যবহার করে, যা শিশুর জন্য ক্ষতিকর হতে পারে। তাই কেনার সময় ম্যাট্রেস সম্পূর্ণ গন্ধমুক্ত কি না, দেখে নিন। এছাড়া অন্য কোনো রাসায়নিকও যেন না থাকে সেটি নিশ্চিত হয়ে নিন।
২. প্রশ্ন করুন
ম্যাট্রেসে অর্গানিক লেবেল দেওয়া থাকলেও তা রাসায়নিক মুক্ত নাও হতে পারে। এক্ষেত্রে বিক্রেতার কাছে জিজ্ঞাসা করুন, অর্গানিক কি শুধু ম্যাট্রেসের একটি উপাদানে নাকি সম্পূর্ণ ম্যাট্রেসে। এছাড়া ম্যাট্রেসের তুলা, কাপড়, ফোম ইত্যাদির মানও যাচাই করুন।
৩. গ্রিন গার্ড
ম্যাট্রেস যদি হয় কটন কাপড়ের তাহলে তা শিশুর স্বাস্থ্যের জন্য ভালো। অনেক ম্যাট্রেসে গ্রিন গার্ড সার্টিফিকেশন থাকে। এটি ম্যাট্রেসের মান নিশ্চিত করে।
৪. ১১৭ সংখ্যাটি মনে রাখুন
বাজারের বহু ম্যাট্রেসে ১১৭ লেবেল দেওয়া থাকে। এটি অর্গানিক ম্যাট্রেসেও থাকতে পারে। এর অর্থ এ ম্যাট্রেসে ক্ষতিকর আগুনের শিখা প্রতিরোধক উপাদান রয়েছে।
৫. পানি রোধক
পানি রোধক ম্যাট্রেসে মূলত প্লাস্টিক বা পলিথিন বেশি মাত্রায় থাকে। এটি ক্ষতিকর বিধায় তার বদলে কটনের কিংবা অর্গানিক ম্যাট্রেস খুঁজে নিন।
৬. খোলা বাতাসে রাখুন
আপনার শিশুর জন্য কেনা ম্যাট্রেস থেকে যদি রাসায়নিক পদার্থের গন্ধ বের হয় কিংবা এতে ক্ষতিকর পদার্থ আছে বলে সন্দেহ হয় তাহলে তা কিছুদিন খোলা আলো-বাতাসে রাখুন। এতে ম্যাট্রেস থেকে ক্ষতিকর গন্ধ দূর হবে। সম্ভব হলে শিশু জন্মের বেশ কিছুদিন আগেই ম্যাট্রেস কিনে ফেলুন এবং তা আলো-বাতাসে রেখে দিন।

source:kalerkantho

Load More Related Articles
Load More In Uncategorized
Comments are closed.

Check Also

আপনি কি বাচ্চার জন্যে কাপড়ের ন্যাপি ব্যবহার করেন? সেটির ভালো ও খারাপ উভয় দিক সম্পর্কে জানতে চান?

আপনি কি সেইসব মায়েদের মধ্যে পড়েন যাঁরা কেনা ডাইপার ব্যবহার করতে দ্বিধা বোধ করেন? এখন এ ব্য…