শিশু মায়ের বুকের দুধ পর্যাপ্ত পাচ্ছে? কথা বলেছেন অধ্যাপক ডা. সাঈদা আনোয়ার, ঢাকা মেডিকেল কলেজের শিশু বিভাগের বিভাগীয় প্রধান।

অনেক সময় জন্মের পর শিশু মায়ের বুকের দুধ পর্যাপ্ত পরিমাণে পায় না। এতে শিশু পুষ্টি থেকে বঞ্চিত হয়। এ ক্ষেত্রে করণীয় কী

প্রশ্ন : শিশু মায়ের দুধ পর্যাপ্তভাবে পাচ্ছে না। এ রকম একটি বিষয় কিন্তু অনেক সময় থাকে। কোনো কোনো ক্ষেত্রে আসলেই শিশুর ক্ষেত্রে দুধ অপর্যাপ্ত হয়। সে ক্ষেত্রে কী করণীয়?

উত্তর : আসলে মাকে যেটা দেখতে হবে, সেটি হলো বাচ্চা ঠিকমতো ঘুমাচ্ছে কি না। বাচ্চা যদি দুটো খাবারের মাঝখানে খুব স্বস্তিতে ঘুমায়, তাহলে বাচ্চা ঠিকমতো দুধ পাচ্ছে। যদি সারা দিনে, ২৪ ঘণ্টায়, ছয়বারের বেশি প্রস্রাব করে, তাহলে বাচ্চা ঠিকমতো দুধ পাচ্ছে। এই বিষয়টি ঠিকমতো হলে ধরে নিতে হবে বাচ্চা পর্যাপ্ত দুধ পাচ্ছে। আরো রয়েছে। সেটি হলো ওজনটা ঠিকমতো বাড়ছে কি না, সেটি দেখতে হবে। অনেক সময় মায়েরা বলে বাচ্চা দুধ পাচ্ছে, তবে কান্নাকাটি করছে।  দুধ কম পাচ্ছে। এ ক্ষেত্রে আমরা বলি, বাচ্চাকে দুধ দেওয়ার সময় একটি ব্রেস্টে যেন একবারই দেওয়া হয়। কারণ, প্রথম অবস্থায় পানি দুধ বের হয়। পরের দিকে ঘন দুধ বের হয়। এই পাতলা দুধ খেতে থাকলে কিন্তু প্রস্রাব করতে থাকবে, কিন্তু বাচ্চার পেট ভরবে না। এই জন্য আমরা বলি প্রথম অবস্থায় বাচ্চা একই ব্রেস্ট একবার খাবে। একটা পাঁচ মিনিট, আরেকটি পাঁচ মিনিট এ রকম করে খাবে।

আরেকটি বিষয় খেয়াল রাখতে হবে শিশুর ক্ষেত্রে, সেটি হলো, টিকা দেওয়ার সময়। টিকা বাচ্চাদের জন্য খুবই প্রয়োজনীয় একটি জিনিস এবং অনেক রোগের রোগ প্রতিরোধক শক্তি বেড়ে যায়।

অধ্যাপক ডা. সাঈদা আনোয়ার।

বর্তমানে তিনি ঢাকা মেডিকেল কলেজের শিশু বিভাগের বিভাগীয় প্রধান ও অধ্যাপক হিসেবে কর্মরত।

Source:ntv

Sharing is caring!

Comments are closed.

error: Content is protected !!