কিভাবে বুঝবেন বাচ্চার শুধুমাত্র ঠাণ্ডা লেগেছে- ফ্লু, অ্যালার্জি বা অন্য কোন অসুখ নয়?

এটা বোঝাটা একটু কষ্টসাধ্য। বাচ্চার সর্দি হলে বা ঠাণ্ডা লাগলে তার নাক দিয়ে পানি ঝরতে পারে, মিউকাস পরিষ্কার থাকতে পারে যা আস্তে আস্তে ঘন, ধুসর, হলুদ বা সবুজ বর্ণ ধারন করতে পারে। তার হালকা কফ ও জ্বরও থাকতে পারে।

যদি বাচ্চার জ্বর থাকে তবে জ্বর কমার পর তার দিকে খেয়াল রাখুন। যদি তার খাওয়া এবং খেলা স্বাভাবিক থাকে (বা প্রায় স্বাভাবিক থাকে- এ সময় সে একটু কম খেতে চাইতে পারে), তাহলে ধরে নেয়া যায় তার শুধু মাত্র সাধারন সর্দিই হয়েছে। যদি বাচ্চার জ্বর কমে আসার পরও মনে হয় সে অসুস্থ এবং নির্জীব তবে তার সর্দির চাইতে বেশী কিছু হওয়ার সম্ভাবনা থাকে।

যদিও ফ্লু বা অন্যান্য অসুস্থতা হঠাৎ করেই হতে পারে তবে তার সাথে সাথে বাচ্চার ডায়রিয়া বা বমির সমস্যা দেখা দিতে পারে। অন্যদিকে বাচ্চার জ্বরের আগে জদি নাক বন্ধ থাকা বা কাশি হয় তবে সে ক্ষেত্রে সর্দির সম্ভাবনায় বেশী।

চোখ নাক থেকে পানি পড়া বা লাল হয়ে যাওয়া, চুলকানি হওয়া এবং যদি ঘন ঘন হাঁচি হয় বা চামড়ায় চুলকানি হয় যা সপ্তাহ বা মাস ধরে চলতে থাকে, তবে সেগুলো অ্যালার্জির লক্ষন। এছারাও এসব ক্ষেত্রে বাচ্চার নাকে থেকে যে মিউকাস ঝরে তা সবসময় পরিষ্কার থাকে। সাধারণ সর্দির মত আস্তে আস্তে ঘন বা হলুদ বর্ণের হয়ে যায়না। অ্যালার্জির কারণে সাধারনত জ্বরও আসেনা।

cl-fairy land

Sharing is caring!

Comments are closed.

error: Content is protected !!