Home শিশুর খাদ্য নবজাতককে মধু খাওয়ানো আমাদের দেশে একটি ব্যাপক প্রচলিত প্রথাI এটি কি শুধুই একটি লোকজ সংস্কার, নাকি এর কোনো স্বাস্থ্যগত কারণ আছে?

নবজাতককে মধু খাওয়ানো আমাদের দেশে একটি ব্যাপক প্রচলিত প্রথাI এটি কি শুধুই একটি লোকজ সংস্কার, নাকি এর কোনো স্বাস্থ্যগত কারণ আছে?

1 second read
0
788

এটি একটি প্রচলিত বিশ্বাস যে এতে নাকি বাচ্চাটি মিষ্টভাষী হবে যা নির্ঘাত কুসংস্কার ছাড়া আর কিছুনা। কিন্তু যেহেতু এগুলো জীবাণুমুক্ত নয় তা খাওয়ানোর পর শিশুর বমি, পাতলা পায়খানা বা অন্যান্য পেটের পীড়া দেখা দিতে পারে৷ তাই নবজাতক শিশুকে চিনির পানি বা মধু খাওয়ানো মোটেই উচিত নয়৷ তাছাড়া প্রথম খাদ্য হিসেবে মধু দিলে শিশুর হজমে সমস্যা হতে পারে, তাই এর স্বাস্থ্যগত অপকারিতাই আছে উপকারিতার প্রশ্নই আসেনা। সুতরাং শিশু ভূমিষ্ট হওয়ার পর মায়ের বুকে যে শাল দুধ আসে সেটাই হওয়া উচিত তার প্রথম খাবার। গ্রামের মহিলারা অবশ্য অজ্ঞতা বশত এ দুধ ফেলে দেন। তারা মনে করেন এ ঘন দুধ খাওয়ালে শিশুর অমঙ্গল হবে। ডাক্তারি ভাষায় একে বলে “কেলোস্ট্রাম”। এতে প্রচুর শ্বেত রক্ত কণিকা থাকায় তা রোগের সংক্রামণকে প্রতিহত করে। এ দুধ পান করা শিশুরা পেট ও বুকের সমস্যায় কম ভোগে। তাই একে শিশুর প্রথম টিকা বলা যায়।

source:beshto

Load More Related Articles
Load More In শিশুর খাদ্য

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Check Also

শিশুর বেড়ে ওঠা । ষষ্ট মাস

পঞ্চম থেকে ষষ্ঠ  মাস আপনার বাচ্চার বৃদ্ধির ক্ষেত্রে একটি নতুন অধ্যায় এর সূচনা। এ সময় বাচ্চ…