Home মায়ের গর্ভ ডায়াটারি সাপ্লিমেন্টের বলে কমতে পারে মিসক্যারেজের আশঙ্কা!

ডায়াটারি সাপ্লিমেন্টের বলে কমতে পারে মিসক্যারেজের আশঙ্কা!

2 second read
0
552

গত কয়েক দশকে আমাদের দেশে জন্মকালীন মৃত্যুহার যা হারে বেড়েছে তা বাস্তবিকই ভয়াবহ। শুধু বাচ্চারা নয়, মৃত্যুর মার থেকে বাদ যায়নি ভাবি মায়েরাও। কিন্তু আর নয়! এবার পরিস্থিত বদলাবে। আর এমনটা হবে এই প্রবন্ধের হাত ধারে। নিশ্চয় ভাবছেন কী এমন লেখা আছে এই প্রবন্ধে, তাই তো? সে উত্তর তো আপনারা লেখাটি পড়লেই জানতে পারবেন। কিন্তু একথা বলতে পারি যে এই লেখার মাধ্যমে এমন এক অস্ত্র তুলে দেব আজ ভাবী মায়েদের হাতে যে তাদের আর কোনও দিন মিসক্যারেজের সম্মুখিন হতে হবে না। সম্প্রতি একদল অষ্ট্রেলিয়ান চিকিৎসক একটি গবেষণা চালিয়েছিলেন। তাতে দেখা গেছে একটি নির্দিষ্ট ডায়াটারি সাপ্লিমেন্ট যদি গর্ভাবস্থায় মায়েরা খেতে পারেন, তাহলে প্রসবকালে কোনও অঘটন ঘটার আশঙ্কা থাকে না। সেই সঙ্গে মায়ের শারীরিক উন্নতিও ঘঠে।
কী সেই সাপ্লিমেন্ট? গবেষকরা জানিয়েছেন গর্ভাবস্থায় মায়েরা যদি চিকিৎসকেদের সঙ্গে পরামর্শ করে নির্দিষ্ট পরিমাণে ভিটামিন বি৩ সাপ্লিমেন্ট গ্রহন করেন, তাহলে মিসক্যারেজের আশঙ্কা অনেকাংশেই হ্রাস পায়। কারণ গত কয়েক দশকের ডেটা বিশ্লেষণ করার সময় গবেষকরা লক্ষ করে দেখেছেন মায়ের শরীরে বি৩-এর ঘাটতি দেখা দিলেই সাধারণত মিসক্যারেজের সম্ভাবনা বৃদ্ধি পায়। তাই তো এই সময় এই ধরনের সাপ্লিমেন্ট গ্রহ একান্ত প্রয়োজন।

এখানেই শেষ নয়… প্রতি বছর সারা বিশ্বেজুড়ে যে হারে মিসক্যারেজের সংখ্যা বাড়ছে তাতে এই আবিষ্কার যে চিকিৎসা শাস্ত্রের আগ্রগতিতে একটা যুগান্তকারী পদক্ষেপ, তা বালাই বাহুল্য! প্রসঙ্গত, ভিটামিন বি৩ প্রচুর মাত্রায় উপস্থিত রয়েছে চিকেন ব্রেস্ট, মাশরুম, লিভার, টুনা মাছ, বাদাম, ডাল, অ্যাভোকাডো এবং সূর্যমুখি ফুলের বীজে। তাই কেউ যদি ভিটামিন ট্যাবলেট খেতে না চান, তাহলে এই খাবরগুলির মাধ্যমেও এই ঘাটতি পূরণ করতে পারেন।

বর্তমান পরিস্থিতি: একাধিক কেস স্টাডি করে দেখা গেছে আমাদের দেশের পাশাপাশি আমাদের প্রতিবেশি দেশগুলিরও একই অবস্থা। বিশ্বের এই প্রান্তে বসবাসকারি মায়েদের শরীরে, গর্ভাবস্থার তৃতীয় পর্যায়ে পৌঁছানো আগে থেকেই ভিটামিন বি৩-এর ঘাটতি হতে শুরু করে। আর সবথেকে ভয়ের বিষয় হল সেদিকে সিংহভাগেরই খেয়াল থাকে না। ফলে প্রসবকালে কোনও অঘটন ঘটে যাওয়ার আশঙ্কা বৃদ্ধি পায়।
Source:boldsky

Load More Related Articles
Load More In মায়ের গর্ভ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Check Also

শিশুর বেড়ে ওঠা । ষষ্ট মাস

পঞ্চম থেকে ষষ্ঠ  মাস আপনার বাচ্চার বৃদ্ধির ক্ষেত্রে একটি নতুন অধ্যায় এর সূচনা। এ সময় বাচ্চ…