গর্ভাবস্থার পর ত্বক ঝুলে পড়েছে?

অভিনন্দন, আপনার ছোট্ট শিশুটিকে জন্ম দেওয়ার জন্য! আপনি পার করে এসেছেন নয় মাসের গর্ভাবস্থার কঠিনতম সময়। এই সময়টাতে শরীরে অনেক পরিবর্তন ঘটে। পরিবর্তনের ছোঁয়া লাগে ত্বকের ওপরেও। স্ট্রেচ মার্কের পাশাপাশি ত্বক ঝুলে যাওয়ার একটি সমস্যা তৈরি হয়।

তবে গর্ভাবস্থার পরে কিছু বিষয় মেনে চললে ঝুলেপড়া ত্বকের সমস্যার সমাধান করা যায়। গর্ভাবস্থার পর ত্বক ঝুলেপড়ার সমস্যা কমাতে করণীয় বিষয়ে জানিয়েছে স্বাস্থ্য বিষয়ক ওয়েবসাইট টপ টেন হোম রেমেডি।

১. ধীরে ধীরে ওজন কমান

গর্ভাবস্থার পর ত্বকের ঝুলেপড়ার সমস্যা কমাতে ওজন কমানো শুরু করুন। তবে এ ক্ষেত্রে ধীরে ধীরে ওজন কমাতে হবে। প্রতি সপ্তাহে এক থেকে দুই পাউন্ড ওজন কমান।

গর্ভাবস্থার পর দ্রুত ওজন কমালে ত্বক ঠিক হওয়ার সুযোগ পায় না। দ্রুত ওজন কমানো মানে দ্রুত চর্বি ও পেশি হারানো। পেশি কমে গেলে ত্বক আরো বেশি ঝুলে পড়ে। টান টান ত্বকের জন্য পেশি প্রয়োজন।

২. ব্যায়াম করুন

ব্যায়াম শুরু করুন। খুব ভারী কোনো ব্যায়াম করতে হবে সেটি কিন্তু নয়। খুব হালকা ধরনের ব্যায়াম করুন এ সময়। এ ক্ষেত্রে হাঁটতে পারেন বা সামান্য যোগব্যায়াম করতে পারেন। এতে ত্বকের ঝুলে যাওয়া ভাব অনেকটাই কমবে।

৩. ম্যাসাজ

গর্ভবস্থার পর ঝুলে যাওয়া ত্বক টান টান করতে প্রতিদিনই তেল দিয়ে ম্যাসাজ করতে পারেন। ভালো ফলাফলের জন্য গোসলের আগে ম্যাসাজ করুন। এরপর হালকা গরম পানি দিয়ে গোসল করে নিন। তেল হিসেবে জলপাই বা নারকেল তেলকে বেছে নিতে পারেন।

cl-ntv

Sharing is caring!

Comments are closed.

error: Content is protected !!