শিশুর মস্তিষ্ক কত দ্রুত বাড়ে?

শিশুর মস্তিষ্ক বিকাশের তথ্য-উপাত্ত কাজে লাগিয়ে ‘ডেভেলপমেন্ট ডিসঅর্ডার’ বা প্রতিবন্ধিতার সমস্যা-সংক্রান্ত আগাম ধারণা পাওয়া যেতে পারে।

মানব শিশুর মস্তিষ্ক এতটাই দ্রুত বাড়ে যে প্রথম ৯০ দিনেই একজন প্রাপ্ত বয়স্কের মস্তিষ্কের অর্ধেক আকারে পৌঁছে যায় তা।

সর্বাধুনিক স্ক্যান প্রযুক্তি ব্যবহার করে মস্তিষ্ক বিকাশের এই গবেষণা অটিজমের মতো প্রতিবন্ধিতার প্রাথমিক লক্ষণ শনাক্তে সাহায্য করতে পারে বলে ধারণা করছেন বিজ্ঞানীরা।

বিবিসি এক প্রতিবেদনে এ সম্পর্কে জানিয়েছে।

মস্তিষ্কের যে অংশটুকু শারীরিক নড়াচড়ার সঙ্গে সম্পর্কযুক্ত, সেটাই সবচেয়ে দ্রুত বাড়ে। আর স্মৃতির সংরক্ষণের সঙ্গে সম্পর্কযুক্ত অংশ বাড়ে ধীরে ধীরে।

এ ছাড়া ছেলে শিশুর মস্তিষ্ক মেয়ে শিশুর মস্তিষ্কের তুলনায় দ্রুতগতিতে বাড়ে বলেও জানানো হয়েছে ওই গবেষণায়। মস্তিষ্ক বিকাশের গতিবিধি পর্যবেক্ষণে বিশদ এই গবেষণার প্রতিবেদন সম্প্রতি আমেরিকান মেডিকেল অ্যাসোসিয়েশনের নিউরোলজি সাময়িকীতে প্রকাশিত হয়েছে।

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীদের নেতৃত্বে পরিচালিত এই গবেষণায় ৮৭টি স্বাস্থ্যবান শিশুকে জন্মলগ্ন থেকে তিন মাস বয়স পর্যন্ত নিয়মিত নিবিড় পর্যবেক্ষণে রাখা হয়। সর্বাধুনিক স্ক্যান প্রযুক্তি ব্যবহার করে তাঁরা দেখেছেন,

জন্মের পরপরই শিশুদের মস্তিষ্ক দিনে প্রায় ১ শতাংশ করে বাড়তে শুরু করে। কিন্তু বয়স বাড়তে থাকার সঙ্গে সঙ্গে মস্তিষ্ক বাড়ার এই হার প্রতিদিনই কিছুটা করে কমতে থাকে।

বিজ্ঞানীরা বলছেন, শিশুর মস্তিষ্ক বিকাশের এই গবেষণার তথ্য-উপাত্ত কাজে লাগিয়ে ‘ডেভেলপমেন্ট ডিসঅর্ডার’ বা প্রতিবন্ধিতার সমস্যা-সংক্রান্ত আগাম ধারণা পাওয়া যেতে পারে। এভাবে অটিজম বা এমন সমস্যাগুলোর আগাম শনাক্তকরণ সম্ভব হলে তা সমাধানের পথেও এগোনোর সুযোগ সৃষ্টি হতে পারে।

বিবিসি

Sharing is caring!

Comments are closed.

error: Content is protected !!