শিশুর ফিডারের যত্ন সঠিকভাবে কিভাবে নেয়া উচিত?

শিশুদের ফিডারে করে খাওয়ানোর ব্যাপারে সতর্ক করেন অনেক বিশেষজ্ঞ। তবে কোনো শিশু বুকের দুধ না পেলে বা খেতে না পারলে সে ক্ষেত্রে ফিডার দেওয়া যেতে পারে। তবে ফিডারটি অবশ্যই সঠিকভাবে পরিষ্কার ও জীবাণুমুক্ত করে নিতে হবে। জেনে নিন এর পদ্ধতি। জন্মের পরপরই শিশুদের ডায়রিয়া ও বমির জন্য যে ভাইরাসটি দায়ী, তার নাম হলো রোটা ভাইরাস। অপরিষ্কার ফিডার ও নিপলের মাধ্যমে এটি ছড়াতে পারে। শিশু বুকের দুধ খেতে না পারলে দুধ বাটি, চামচ দিয়ে খাওয়াতে পারেন। এ ক্ষেত্রে বাটি, চামচ রাখতে হবে জীবাণুমুক্ত।

ফিডারের সঠিক যত্ন নিবেন কিভাবে জেনে নিন। ফিডারের দুধ খাওয়া শেষ হয়ে গেলে যত দ্রুত সম্ভব ফিডার ধুয়ে ফেলতে হবে। ফিডারে দুধ পরিমাণে বেশি থেকে গেলে ফেলে না দিয়ে তা ফুটিয়ে রাখুন। ফুটিয়ে পরিষ্কার পাত্রে বা ফ্লাস্কে বা হট পটে রাখতে পারেন (তবে এই শর্ত মায়ের দুধের জন্য প্রযোজ্য নয়)। কৌটার গুঁড়া দুধ ও গরুর দুধ ফুটিয়ে রাখা যায়। ফিডারের অবশিষ্ট দুধটাকে ওভেন বা চুলাতে একটা বলক দিয়ে রাখতে হবে। ফিডার ও নিপল দুটোই পরিষ্কার করার জন্য আলাদা ব্রাশ পাওয়া যায়। ভালোভাবে পরিষ্কার করে পানি ঝরিয়ে, নিপলের ওপরে ঢাকনা দিয়ে রাখুন। নিপল কখনোই খোলা রাখবেন না। ফিডার প্রতিদিন দুইবার গরম পানিতে ফুটাবেন।

এতে রোগ-জীবাণু সব মারা যাবে। নলকূপের, ফিল্টারের বা ফুটানো ঠান্ডা করা পানিতে ফিডার ফুটাতে হবে। কলের পানিতে ফুটানো অনুচিত। কারণ, কল থেকে সরাসরি যে পানি আসে, তাতে রোগ-জীবাণু থাকার আশঙ্কা থাকে। এক ফিডারেই বারবার দুধ খাওয়ালে তা পরিষ্কার রাখা মুশকিল। তাই এক বেলা একটি ফিডারে দুধ খাওয়ালে পরের বেলা জীবাণুমুক্ত পরিষ্কার অন্য একটি ফিডারে দুধ খাওয়ান।

প্রতিটি ফিডারের একাধিক নিপল রাখুন। বাজার থেকে কিনে এনেই ফিডার ব্যবহার করবেন না। ফিডার, নিপল, ঢাকনা—সবকিছু গরম পানিতে ফুটিয়ে ঠান্ডা করে তা দিয়ে শিশুকে খাওয়ান। ফিডার ও নিপল কেনার সময় ভালো কোম্পানি, পণ্যের মেয়াদ দেখে কিনুন। ফিডার পরিষ্কারকের গায়ে মেয়াদ লেখা থাকে। অবশ্যই মেয়াদ দেখে কিনুন। ব্রাশগুলোও প্রায়ই পরিষ্কারক দিয়ে ধুয়ে পানি শুকিয়ে নিন। ফিডার ও নিপল পরিষ্কার করার জন্য ব্রাশগুলোও দীর্ঘদিন ব্যবহার করবেন না। ১০-১২ মাসের বেশি হলে ব্রাশগুলো বাতিল করুন। যেসব শিশু মায়ের দুধের পরিবর্তে ফিডার খায়, তাদের পেট খারাপ হওয়ার আশঙ্কা থাকে বেশি। তাই অবলম্বন করতে হবে যথেষ্ট সতর্কতা। সূত্র: প্রথমআলো

Sharing is caring!

Comments are closed.

error: Content is protected !!