Home শিশুর ত্বক বেশির ভাগ মা নবজাতক শিশুর ক্ষেত্রে নানা ধরণের বেবি প্রোডাক্ট যেমন : সাবান, শ্যাম্পু, পাওডার ব্যবহার করেন। তবে এটি কি নিরাপদ? এ থেকে কি কোনো পার্শ্বপ্রতিক্রিয়া হতে পারে?

বেশির ভাগ মা নবজাতক শিশুর ক্ষেত্রে নানা ধরণের বেবি প্রোডাক্ট যেমন : সাবান, শ্যাম্পু, পাওডার ব্যবহার করেন। তবে এটি কি নিরাপদ? এ থেকে কি কোনো পার্শ্বপ্রতিক্রিয়া হতে পারে?

0 second read
0
2,218

কিছু কিছু বেবি প্রোডাক্ট এ পার্শপ্রতিক্রিয়া তো আছেই বটে.. শিশুর জন্মের পরই আমাদের দেশের মা বোনেরা তাদের শরীরে বিভিন্ন দেশী বিদেশী বেবী প্রোডাক্ট ব্যবহার করতে চান।

শিশুর জন্মের পর অন্তত প্রথম ৬ মাস এই জিনিসটি সাবধানে ব্যবহার করা উচিৎ। আপনার বংশে যদি এলার্জি কিংবা অ্যাজমা এর রেকর্ড থেকে থাকে, তাহলে তো প্রশ্নই আসে না। কারণ নামে উপকারী হলেও এইসব বেবী প্রোডাক্ট শিশুর শরীরের প্রাকৃতিক আবরণ নষ্ট করে, যার কারণে শিশুর ত্বকে স্কিন ইনফেকশন হতে পারে। তারপর যেমন বেবির ত্বক মোছার জন্য বাজারের বেবী ওয়াইপ না ব্যবহার করাই ভালো।

এর পরিবর্তে পরিষ্কার নরম কাপড় ব্যবহার করুন। বেবী ওয়াইপে থাকা ক্যামিক্যাল শিশুর ত্বকের জন্য ক্ষতিকারক হতে পারে। আর স্পর্শকাতর অঙ্গগুলোতে পেট্রোলিয়াম জেলী ব্যবহার করা যেতে পারে। এছাড়া যদি বেবী ট্যালকম পাউডার ব্যবহার ক্ষেত্রে লক্ষ্য রাখা উচিত,পাউডার যাতে শিশুর মুখের দিকে না যায়। এতে শিশুর শ্বাসের সমস্যা হতে পারে।

কৃতজ্ঞতাঃ বেশতো

Load More Related Articles
Load More In শিশুর ত্বক
Comments are closed.

Check Also

এক বছরের ছোট বাচ্চাদের কেন বাহিরের দুধ খাওয়াবেন না?

গরুর দুধের কৌটা বা প্যাকেটের নিচের কোনায় ছোট্ করে লেখা থাকে “এক বছরের নিচের শিশুর জন্য প্…